• রবি. আগ ১৪, ২০২২

দরিদ্র মানুষের স্বাস্থ্যসেবা ও সচেতনতায় স্বাস্থ্যনীড়

অক্টো ২, ২০২১

বাংলাদেশ মেডিকেল স্টুডেন্ট সোসাইটি (বিএমএসএস)-এর বাংলাদেশ মেডিকেল কলেজ ( বিএমসি) লোকাল কমিটির স্ট্যান্ডিং কমিটি অন পাবলিক হেলথ ও দ্যা রোটারি ক্লাব বাংলাদেশের সম্মিলিত উদ্যোগে ২৪ সেপ্টেম্বর দিনব্যাপী ঢাকার কেরানীগঞ্জের কান্দাপাড়ায় ‘তোমার স্বাস্থ্য আমাদের সম্পদ’ শিরোনামে স্বাস্থ্যনীড়ের আয়োজনে একটি স্বাস্থ্য ক্যাম্প অনুষ্ঠিত হয়।

এ প্রসঙ্গে বাংলাদেশ মেডিকেল স্টুডেন্ট সোসাইটির প্রেসিডেন্ট তাসনিয়া নূর বলেন, দেড়-দুইবছর করোনাকালীন অবস্থার জন্য সরাসরি মানুষকে সেবা দেওয়ার সুযোগ হয়নি, করোনার জন্য অন্যান্য স্বাস্থ্য সমস্যার ওপর উপযুক্ত নজর না থাকায় অনেকেই প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হয়েছেন। এতদিন পর সবার একাÍতা নিয়ে, তাদের জন্য স্বাস্থ্যক্যাম্প করতে পারছি বলে ভীষণ ভালো লাগছে।

উল্লেখ্য, যে কোনো রাষ্ট্র, সমাজ, জাতির মূল্যবান সম্পদ হলো স্বাস্থ্য। যে কোনো দেশের উন্নত স্বাস্থ্যসেবা দেশের জনগণের আস্থা ও সুস্বাস্থ্যের প্রতিচ্ছবি।

‘স্বাস্থ্যই সকল সুখের মূল’-এ প্রবাদটির সঙ্গে আমরা পরিচিত হলেও বাংলাদেশে রোগ নির্ণয়, সুস্বাস্থ্য গঠনে খুব কমসংখ্যক লোকই সচেতন; বরং তাদের কাছে নিয়মিত স্বাস্থ্যসেবা, ডাক্তারের পরামর্শ নেওয়া অপ্রয়োজনীয় মনে হয় । যেখানে সামান্য অসচেতনতা মানুষকে নিয়ে যেতে পারে কঠিনতর রোগের দিকে, যার পরিণতি কখনো কখনো মৃত্যুও হতে পারে। অনেকে আর্থিক অক্ষমতার কারণেও চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন। এসব কারণে ঝুঁকির মুখে পড়ে পরিবার, সমাজ ও দেশের ভবিষ্যৎ-যা ক্ষতিসাধন করে একটি দেশের স্বাস্থ্যব্যবস্থাকে। দুর্বল স্বাস্থ্যসেবা অবকাঠামোগত উন্নয়নেরও প্রধান অন্তরায়।

এসব দিক বিবেচনা করেই স্বাস্থ্যক্যাম্পের মাধ্যমে আমাদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদানের মূল উদ্দেশ্য ছিল। সরল গ্রামবাসী ও প্রান্তিক মানুষ যারা দূরে গিয়ে স্বাস্থ্যসেবা, চেকাপ বা পরামর্শ নিতে বিভ্রান্তিতে, আর্থিক সংকটে ভোগেন।

কিংবা হাসপাতালের অত্যধিক রোগীর জন্য পরিপূর্ণ স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হন, তাদের সমস্যার কথাকে সময় নিয়ে মনোযোগ দিয়ে শোনা এবং যথাযথ সেবা ও সাহায্য করা। সম্মানিত চিকিৎসকরা স্বাস্থ্য ক্যাম্পের মাধ্যমে এ এলাকার মানুষের সুস্বাস্থ্য নিশ্চিতকরণ, সঠিক চিকিৎসা ও দিকনির্দেশনা প্রদান করেন।

এ কার্যক্রমের অংশ হিসাবে বিনামূল্যে মেডিকেল ও ডেন্টাল চেকআপ, উচ্চরক্তচাপ ও ডায়বেটিস পরীক্ষা, বিনামূল্যে ওষুধ ও মাস্ক বিতরণ এবং জনগোষ্ঠীর মাঝে করোনা, ভ্যাক্সিনেশন নিয়ে সচেতনতা সৃষ্টি করা।

এ স্বাস্থ্য ক্যাম্পে প্রায় ১৫০ রোগী তাদের সমস্যা সঙ্কোচহীনভাবে তুলে ধরেন। স্বাস্থ্য ক্যাম্পের অন্যতম সাহায্যকারী স্বেচ্ছাসেবক দল যাদের সহযোগিতা ও সুন্দর উপস্থাপনায় এ ক্যাম্পটি সুষ্ঠুভাবে সম্পন্ন হয়। বাংলাদেশ মেডিকেল কলেজ স্টুডেন্ট সোসাইটি আশা রাখে, তাদের এ ক্ষুদ্র প্রয়াস কিছুটা হলেও স্বাস্থ্য সম্পর্কিত জ্ঞান অর্জনে অণুপ্রেরণা দিয়েছে এবং দেশের কল্যাণে অবদান রাখতে সক্ষম হয়েছে।

রোটারী ক্লাব অব ফতুল্লা নারায়ণগঞ্জের প্রেসিডেন্ট আবদুস সালাম বেপারি জানান, বাংলাদেশ মেডিকেল স্টুডেন্ট সোসাইটির সঙ্গে এ মানবসেবায় অংশ নিতে পেরে আমরা কৃতজ্ঞ। সামনে আরও এমন স্বাস্থ্যক্যাম্পের আয়োজনে অংশ নেওয়ার চেষ্টা করব।