মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৩:২৫ পূর্বাহ্ন
সর্বশেষ শিরোনামঃ
ই-কমার্স কেলেঙ্কারির সঙ্গে জড়িতদের খুঁজতে হাইকোর্ট নির্দেশ ৬৩ বছরের রেকর্ড ভাঙ্গলেন লিটন ও মুশফিক সুনির্দিষ্ট নীতিমালার আওতায় সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী রেমিটেন্সের বিপরীতে নগদ সহায়তা পদ্ধতি সহজ করলো বাংলাদেশ ব্যাংক ‘শুভকে দেখে মনে হয়েছে বঙ্গবন্ধু দাঁড়িয়ে আছেন’; দেলোয়ার জাহান ঝন্টু খালেদা জিয়াকে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য দায়িত্বজ্ঞানহীন; মির্জা ফখরুল শ্রমিকদের ৪০০ কোটি টাকা দিয়ে ড. ইউনূসের ‘সমঝোতা’ দুর্নীতি মামলায় আত্মসমর্পণের পর কারাগারে সাবেক ওসি প্রদীপের স্ত্রী চুমকি গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে বিএনপি’র বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ : সেতুমন্ত্রী তাইওয়ানকে রক্ষায় পাশে থাকবে যুক্তরাষ্ট্র বাংলাদেশ ক্রিকেটের উন্নয়নে প্রয়োজনীয় সহায়তার আশ্বাস আইসিসি’র ধ্বংসস্তুপ থেকে দলকে টেনে তুললেন মুশফিক-লিটন আঞ্চলিক সংকট মোকাবেলায় অর্থনৈতিক সহযোগিতা জোরদারে প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব ফিলিপাইনে ফেরিতে অগ্নিকান্ডে কমপক্ষে ৭ জনের প্রাণহানি : কোস্ট গার্ড টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ জৈষ্ঠ্যেমাসে কুয়াশা ! শিমুলিয়া নৌপথে আড়াই ঘণ্টা ফেরি চলাচল বন্ধ ছিলো ডিভিশন পেলেন হাজী সেলিম, চিকিৎসা দেওয়ার নির্দেশ নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ৪ ট্রাস্টির জামিন নামঞ্জুর করে পুলিশে দিলেন হাইকোর্ট ক্ষমতায় গেলে ডিজিটাল সিকিউরিটি আইন বাতিল করবে বিএনপি: মির্জা ফখরুল পদ্মা সেতু উদ্বোধনের কথা শুনলেই বিএনপির মুখ কালো হয়ে যায়: ওবায়দুল কাদের

প্রথম নারী প্রধানমন্ত্রী পেল ইউরোপের এই দেশ

  • সর্বশেষ আপডেট : বুধবার, ২৪ নভেম্বর, ২০২১
ছবি: সংগৃহীত

ইউরোপের দেশ সুইডেনে প্রথমবারের মতো নারী প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন ম্যাগডালেনা অ্যান্ডারসন। পার্লামেন্টে বুধবারের ভোটে প্রধানমন্ত্রী নির্বাচিত হন মধ্য-বামপন্থী সোশ্যাল ডেমোক্র্যাট দলের এই নেতা। বুধবার বিবিসির প্রতিবেদনে এ খবর জানা গেছে। 

বর্তমান অর্থমন্ত্রী ম্যাগডালেনা অবশ্য দেশটির পার্লামেন্টে অনুষ্ঠিত বুধবারের ভোটে জেতেননি। তার পক্ষে ভোট দিয়েছেন ১১৭ জন সদ্যস্য। অন্যদিকে তার বিপক্ষে ভোট পড়েছে ১৭৪টি। পার্লামেন্টের ৫৭ জন সদস্য ভোট দেওয়া থেকে বিরত থেকেছেন।

তবে ম্যাগডালেনার বিপক্ষের ভোটের চেয়ে তার পক্ষে পাওয়া ভোট এবং ভোট দেওয়া থেকে বিরত থাকা সদস্যদের যোগফল বেশি। তাই সুইডেনের নির্বাচন পদ্ধতি অনুযায়ী কম ভোট পেয়েও তিনি প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন।

এদিকে, ম্যাগডালেনার এই বিজয়কে সুইডেনের জন্য মাইলফলক হিসেবে মনে করা হচ্ছে। কারণ  কয়েক দশকের মধ্যে লিঙ্গ সমতার মাপকাঠিতে ইউরোপের সবচেয়ে প্রগতিশীল হিসেবে পরিচিত এই দেশটিতে রাজনীতির শীর্ষ পর্যায়ে এই প্রথম কোনো নারী আসলেন।

শেয়ার করুন

আরও খবর

মুজিববর্ষ সম্পর্কে জানতে নিচে ক্লিক করুন