• রবি. আগ ১৪, ২০২২

বৃষ্টির দিনে নিরাপদ ড্রাইভিংয়ের ৭ টিপস

ডিসে ৬, ২০২১

সারা বছরই সড়কে দুর্ঘটনার মতো মর্মান্তিক ঘটনা ঘটেই চলছে। টানা বৃষ্টিতে সে সম্ভাবনা আরও বেড়ে যায়। তাই বৃষ্টির দিনে গাড়ি চালানোয় বাড়তি সর্তকতা থাকা উচিত। চলুন জেনে নেওয়া যাক বৃষ্টির দিনে কীভাবে ড্রাইভিং করবেন এবং দুর্ঘটনার কবলে না পড়তে কী কী করবেন। 


১) ধীর গতিতে গাড়ি চালাবেন
বৃষ্টির দিনে গাড়ি চালানোর সময় স্পিড খুব বেশি তোলা যাবে না। বৃষ্টির মধ্যে অতিরিক্ত স্পিড নিয়ে গাড়ি ব্রেক করা বা টার্ন করা দুটাই ভীষণ ঝুকিপূর্ণ। এতে চাকা স্কিড করে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা অনেক বেশি থাকে।

driving in the rain
বৃষ্টির মধ্যে অতিরিক্ত স্পিড নিয়ে গাড়ি ব্রেক করা বা টার্ন করা দুটাই ভীষণ ঝুকিপূর্ণ

২) সড়ক নির্বাচনে সতর্ক থাকুন
রাজধানী ঢাকার খারাপ বৈশিষ্ট্যগুলোর মধ্যে একটি হচ্ছে, একটু ভারী বৃষ্টি হলেই শহরের প্রধান সড়কগুলো পানিতে তলিয়ে যায়। এতে যেমন দুর্ঘটনার সম্ভাবনা বেড়ে যায় তেমনি দীর্ঘ জ্যামও তৈরি করে। তাই গন্তব্যে পৌঁছানোর জন্য বিকল্প রাস্তা বেছে নেবেন।

৩) টার্ন নেয়ার পূর্বে সতর্ক থাকুন

বৃষ্টিতে রাস্তা শুকনো অবস্থা থেকে প্রায় তিনগুন বেশি পিচ্ছিল থাকে। তাই ভেজা রাস্তায় টার্ন নেওয়ার পূর্বে গাড়ির গতি কমিয়ে নিন এবং আশেপাশে ভালো করে লক্ষ করে টার্ন নিন। যদি টার্ন নেয়ার সময় হঠাৎ গাড়ির চাকা পিছলে যায়, এক্সিলারেটর থেকে পা সরিয়ে নেবেন।

driving in the rain
ভারী বৃষ্টি হলেই শহরের প্রধান সড়কগুলো পানিতে তলিয়ে যাওয়ায় দুর্ঘটনার সম্ভাবনা বেড়ে যায়

৪) গাড়ির যন্ত্রাংশগুলো চেক করে নিন
গাড়ি স্টার্ট দেয়ার আগে গুরুত্বপূর্ন যন্ত্রাংশগুলো ডাবল চেক করে নেবেন। বৃষ্টিতে ওয়াইপার খুব জরুরি, এটা ছাড়া গাড়ি চালানো অসম্ভব হয়ে পড়বে। এছাড়াও ব্রেক, এসি ঠিকমতো কাজ করছে কিনা একবার দেখে নেবেন। পাশাপাশি গাড়িতে পর্যাপ্ত জ্বালানী আছে কিনা দেখুন। বৃষ্টির দিনে কিন্তু পেট্রোল পাম্পেও গাড়ির দীর্ঘ সারি পরে যায়।

৫) সামনের গাড়ির সঙ্গে দূরত্ব বজায় রাখুন
বৃষ্টির মধ্যে আপনার সামনের গাড়ি থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখবেন। রাস্তার মধ্যে গর্ত বা কেউ সামনে দিয়ে দৌড় দিলে হয়তো সামনের গাড়িটি হার্ড ব্রেক করতে পারে, সেক্ষেত্রে আপনাকেও প্রস্তুত থাকতে হবে যাতে গাড়ি সময়মতো ব্রেক করে ফেলতে পারেন।

driving in the rain
বৃষ্টির দিনে গাড়ি চালানোর সময় হেডলাইটটা অন করে নিন

৬) হেডলাইট অন রাখুন
বৃষ্টির দিনে গাড়ি চালানোর সময় হেডলাইটটা অন করে নিন। এতে আপনি যেমন রাস্তা, গাড়ি এবং আশেপাশের সব কিছু  ভালো ভাবে দেখতে পারবেন তেমনি বিপরীত পাশ থেকে আসা অন্যরাও আপনাকে সহজে দেখতে পারবে। তবে লাইট লো বিমে থাকা ভালো, হাই বিমে থাকলে বিপরীত দিক থেকে আসা গাড়ি চালকের জন্য আপনাকে দেখা কঠিন হয়ে যাবে।

৭) ওয়াইপার ও এসি চালু রাখুন
বৃষ্টির মধ্যে উইন্ডশিল্ড বা গাড়ির সামনের কাঁচে পানি যাতে না জমতে পারে তাই সবসময় ওয়াইপার চালু রাখুন। উইন্ডশিল্ডে পানি জমে থাকলে সে অবস্থায় গাড়ি চালানো কিন্তু বেশ বিপজ্জনক। এতে যেকোন সময় ঘটতে পারে দুর্ঘটনা। আর এসি চালু  রাখুন। এতে গাড়ির ভেতর ও বাইরের তাপমাত্রার ভারসম্য থাকবে এবং কাঁচ ঘোলা হওয়া থেকে বিরত রাখবে।