মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০১:৫৩ পূর্বাহ্ন
সর্বশেষ শিরোনামঃ
ই-কমার্স কেলেঙ্কারির সঙ্গে জড়িতদের খুঁজতে হাইকোর্ট নির্দেশ ৬৩ বছরের রেকর্ড ভাঙ্গলেন লিটন ও মুশফিক সুনির্দিষ্ট নীতিমালার আওতায় সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী রেমিটেন্সের বিপরীতে নগদ সহায়তা পদ্ধতি সহজ করলো বাংলাদেশ ব্যাংক ‘শুভকে দেখে মনে হয়েছে বঙ্গবন্ধু দাঁড়িয়ে আছেন’; দেলোয়ার জাহান ঝন্টু খালেদা জিয়াকে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য দায়িত্বজ্ঞানহীন; মির্জা ফখরুল শ্রমিকদের ৪০০ কোটি টাকা দিয়ে ড. ইউনূসের ‘সমঝোতা’ দুর্নীতি মামলায় আত্মসমর্পণের পর কারাগারে সাবেক ওসি প্রদীপের স্ত্রী চুমকি গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে বিএনপি’র বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ : সেতুমন্ত্রী তাইওয়ানকে রক্ষায় পাশে থাকবে যুক্তরাষ্ট্র বাংলাদেশ ক্রিকেটের উন্নয়নে প্রয়োজনীয় সহায়তার আশ্বাস আইসিসি’র ধ্বংসস্তুপ থেকে দলকে টেনে তুললেন মুশফিক-লিটন আঞ্চলিক সংকট মোকাবেলায় অর্থনৈতিক সহযোগিতা জোরদারে প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব ফিলিপাইনে ফেরিতে অগ্নিকান্ডে কমপক্ষে ৭ জনের প্রাণহানি : কোস্ট গার্ড টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ জৈষ্ঠ্যেমাসে কুয়াশা ! শিমুলিয়া নৌপথে আড়াই ঘণ্টা ফেরি চলাচল বন্ধ ছিলো ডিভিশন পেলেন হাজী সেলিম, চিকিৎসা দেওয়ার নির্দেশ নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ৪ ট্রাস্টির জামিন নামঞ্জুর করে পুলিশে দিলেন হাইকোর্ট ক্ষমতায় গেলে ডিজিটাল সিকিউরিটি আইন বাতিল করবে বিএনপি: মির্জা ফখরুল পদ্মা সেতু উদ্বোধনের কথা শুনলেই বিএনপির মুখ কালো হয়ে যায়: ওবায়দুল কাদের

ডিজিটাল বাংলাদেশ গড়তে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বিষয়ক প্রশিক্ষণ দিবে বিসিক

  • সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ৬ জানুয়ারি, ২০২২

ডিজিটাল বাংলাদেশ গড়তে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) উদ্যোগে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) বিষয়ক ৫ দিনব্যাপি প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত হতে যাচ্ছে।  শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থা বিসিক’র প্রশিক্ষণ ইনস্টিটিউটে আগামী ৯ জানুয়ারি হতে আইসিটি ভিত্তিক ‘ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম’ বিষয়ক এ প্রশিক্ষণ কোর্স শুরু হবে। আগামী ১৩ জানুয়ারি  এ কোর্স শেষ হবে।


ডিজিটাল বাংলাদেশ গড়তে ‘ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম প্রশিক্ষণ কোর্সটি হবে এক অনন্য পথিকৃত। সারা বিশ্বেই বর্তমানে সরকারি, বেসরকারি ও ব্যবসায়িক প্রতিষ্ঠানে পরিকল্পনা প্রণয়ন, সিদ্ধান্ত গ্রহণ এবং নিয়ন্ত্রণের জন্য এমআইএস একটি গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে স্বীকৃত।
এই কোর্সের মাধ্যমে প্রশিক্ষণার্থীরা এমআইএস সংক্রান্ত বিভিন্ন বিষয়, কলা-কৌশল সম্পর্কে দক্ষতা ও জ্ঞান অর্জন করতে পারবেন এবং লব্ধ জ্ঞান প্রয়োগ করে দক্ষতার সাথে প্রতিষ্ঠান পরিচালনা করতে সক্ষম হবেন। এই কোর্সে এমআইএস’র ধারণা, ব্যবসা প্রতিষ্ঠানে আইটি’র প্রয়োগ,সোশ্যাল কমার্স, ইউনিফাইড যোগাযোগ পদ্ধতি, এমআইএস’র শ্রেণিবিভাগ, ইআরপি, ব্যবসায়িক চ্যালেঞ্জ মোকাবিলা এবং সিদ্ধান্ত গ্রহণে ইনফরমেশন সিস্টেম, আইসিটি এবং আইসিটি অ্যাক্ট, অনলাইনে ডাটা কালেকশন, ডাটা এনালাইসিস এবং প্রসেসিং, এমআইএস ডাটা বেইসে একসেস, ই-কমার্স এর ধারণা ও প্রকারভেদ, সাম্প্রতিক সময়ের তথ্য প্রযুক্তি (আইওটি, বিগ ডাটা, ক্লাঊড কম্পিউটিং, বিটকয়েন, ফিনটেক, ব্লক চেইন) এবং এমআইএস রিপোর্ট উপস্থাপনা ইত্যাদি বিষয়ে ৫ (পাঁচ) দিনব্যাপী হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করা হবে।
প্রশিক্ষণ কোর্সটিতে ভর্তি হওয়ার যোগ্যতা ও প্রয়োজনীয় তথ্যাবলী তুলে ধরা হল, নূন্যতম এইচ.এস.সি. পাস, সর্বশেষ শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের ফটোকপি, ১ কপি পাসপোর্ট সাইজের ছবি, ১ কপি জাতীয় পরিচয়পত্রের ফটোকপি এবং কোর্স ফি হিসেবে সশরীরে ২০০০/ (দুই হাজার) টাকা এবং অনলাইনে ১০০০/ (এক হাজার) টাকা প্রদান করতে হবে।
প্রশিক্ষণ নিতে ইচ্ছুক ব্যাক্তিদের বিসিক প্রশিক্ষণ ইনস্টিটিউট, প্লট-২৪/এ, রোড-১৩/এ, সেক্টর-৬, উত্তরা মডেল টাউন, উত্তরা, ঢাকা-১২৩০ এ ঠিকানায় অথবা কোর্স পরিচালক  ড. মোঃ ফরহাদ আহম্মেদ সেল ফোন ০১৭১৬-৭৮৩৯৫৪ এবং , কোর্স সমন্বয়কারী মোহাম্মদ ইকবাল হোসেনের সাথে ০১৫৭২-৭৩৭০৬৮ সেল নম্বরে যোগাযোগ করার জন্য বিসিক’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে অনুরোধ করা হয়েছে।

শেয়ার করুন

আরও খবর

মুজিববর্ষ সম্পর্কে জানতে নিচে ক্লিক করুন