রবিবার, ২২ মে ২০২২, ১০:১৪ পূর্বাহ্ন
সর্বশেষ শিরোনামঃ
বিএনপি আমলের নির্বাচন এতটাই কলুষিত যে এ নিয়ে তাদের কথা বলার কোন অধিকার নেই : প্রধানমন্ত্রী পদ্মা সেতুর টোল হার নির্ধারণ করে প্রজ্ঞাপন দিনাজপুরে লিচুর বাম্পার ফলন : গাছে গাছে ঝুলছে পাকা লিচু কাঁদতে কাঁদতে স্বদেশ প্রত্যাবর্তন দিবসে প্রধানমন্ত্রী:, “ভাবলাম দেশের কাছে যাই, কখনও শুনি মা বেঁচে আছে, দুর্ভাগ্য! ষড়যন্ত্রে দলের লোকরাও ছিল” ১৭ মে মুক্তিযুদ্ধের চেতনা ও গণতন্ত্রের অগ্নিবীণার প্রত্যাবর্তন দিবস : তথ্যমন্ত্রী সব বাধা পেরিয়ে শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যেতে হবে : ওবায়দুল কাদের ২ লাখ ৪৬ হাজার কোটি টাকার নতুন এডিপি অনুমোদন শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপিত দেশরত্ন শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে “বাংলাদেশ ছাত্রলীগ” এর আনন্দ শোভাযাত্রা দেশের মানুষের মুখে হাসি ফোটাতে দেশে ফিরেছিলাম : প্রধানমন্ত্রী মারিউপুল স্টিলওয়াকর্স থেকে ইউক্রেনীয় সেনাদের সরিয়ে নেয়া হয়েছে পল্লবী, সুশান্তের মতোই অবসাদে ভুগছে টলিপাড়া? মতামতে সুমন, অনুত্তমা, দিয়া পি কে হালদারের রুল শুনানি হাইকোর্টের কার্য তালিকায় শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ ‘ক্যাসিনো সম্রাটের’ জামিন বাতিল চেয়ে হাইকোর্টে দুদকের আবেদন এবার আধা ঘণ্টার মধ্যেই বৃষ্টির পানি নিষ্কাষিত হবে : মেয়র তাপস টানা ২৬ দিন করোনায় মৃত্যু শূন্য দেশ প্রধানমন্ত্রীর সঙ্গে চলচ্চিত্র নির্মাতা গৌতম ঘোষের সাক্ষাৎ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের গণতন্ত্রের ইতিহাসে একটি মাইলফলক : রাষ্ট্রপতি ন্যায্য মূল্য নিশ্চিত করতে কৃষকদের কাছ থেকে ধান কেনা হচ্ছে: খাদ্যমন্ত্রী

মুসলিম শাসিত যুক্তরাষ্ট্রের প্রথম শহর মিশিগানের হ্যামট্রামক

  • সর্বশেষ আপডেট : মঙ্গলবার, ১৮ জানুয়ারি, ২০২২
  • ১০
মিশিগানের হ্যামট্রামক শহরের মেয়র ইয়েমেন বংশোদ্ভূত আমের গালিব

নতুন অধ্যায়ের সূচনা হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের শহর হ্যামট্রামকে।

২.২ বর্গ মাইলের এ শহরটি গত ৯৯ বছর শাসন করে আসছিলেন পোলিশ-আমেরিকানরা। খবর আরব নিউজের।

কিন্তু এখন চিত্র সম্পূর্ণ ভিন্ন, বর্তমানে শহরটির অর্ধেকেরও বেশি বাসিন্দা আরব-মুসলিম। এ ছাড়া অসংখ্য বাংলাদেশিও আছেন এখানে। নতুন বছরে এক নতুন অধ্যায় শুরু হয়েছে শহরটিতে।

কাউন্সিলর থেকে শুরু করে এ শহরের নতুন মেয়র-সবাই মুসলিম। এক কথায় যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম মুসলিমশাসিত শহর এটি।

এ বছরের জানুয়ারির প্রথম সপ্তাহে সব মুসলিম সিটি কাউন্সিলের সঙ্গে শপথ গ্রহণ করেছেন নতুন মেয়র ইয়েমেন বংশোদ্ভূত আমের গালিব।

মেয়র গালিবের জন্ম ইয়েমেনে, ১৮ বছর বয়সে তিনি একাই মার্কিন যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। এখন তার বয়স ৪২। চিকিৎসা ক্ষেত্রে কাজ করেন এবং ডাক্তার হওয়ার জন্য পড়াশোনা করছেন।

হ্যামট্র্যামকের আগের সেই সুসময় এখন আর নেই। শহরটা ক্ষয়ে যাচ্ছিল। অনেক কারখানা বন্ধ ছিল। অনেক দ্বিতীয় এবং তৃতীয় প্রজন্মের পোলিশ আমেরিকান গত দুই দশকে ডেট্রয়েট শহরতলিতে এবং তার বাইরে চলে গেছেন।

ইয়েমেন এবং বাংলাদেশ থেকে আসা অভিবাসীরা তাদের স্থলাভিশীক্ত হন এবং স্থানীয়দের কছে হ্যামট্রামক এখন সংখ্যাগরিষ্ঠ মুসলিমদের শহর।

মেয়র গালিব বলেন, আমি গর্ব বোধ করি এবং আমি একটি বড় দায়িত্ব অনুভব করছি। কারণ, অভিবাসী হিসাবে এই দেশে ব্যবস্থাপক, জনসেবা এবং রাজনৈতিক ক্ষেত্রে আমরাও সফল হতে পারি-এটা প্রমাণ করার জন্য আমাদের কঠোর পরিশ্রম করতে হবে।

যে কোনো ইসলামাভীতিকে অগ্রাহ্য করে, গালিব নাগরিকদের সেবা করার প্রতিশ্রুতি দেন।

তিনি বলেন, সব ধর্মই পুণ্যের কথা প্রচার করে, ইসলাম আমাদের ভালো কাজ করা, মন্দ কাজ এড়িয়ে চলা, অন্যদের সম্মান করা এবং সবার সঙ্গে ভালো আচরণ করতে উৎসাহিত করে।

শেয়ার করুন

আরও খবর

মুজিববর্ষ সম্পর্কে জানতে নিচে ক্লিক করুন