মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০২:০৮ পূর্বাহ্ন
সর্বশেষ শিরোনামঃ
ই-কমার্স কেলেঙ্কারির সঙ্গে জড়িতদের খুঁজতে হাইকোর্ট নির্দেশ ৬৩ বছরের রেকর্ড ভাঙ্গলেন লিটন ও মুশফিক সুনির্দিষ্ট নীতিমালার আওতায় সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী রেমিটেন্সের বিপরীতে নগদ সহায়তা পদ্ধতি সহজ করলো বাংলাদেশ ব্যাংক ‘শুভকে দেখে মনে হয়েছে বঙ্গবন্ধু দাঁড়িয়ে আছেন’; দেলোয়ার জাহান ঝন্টু খালেদা জিয়াকে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য দায়িত্বজ্ঞানহীন; মির্জা ফখরুল শ্রমিকদের ৪০০ কোটি টাকা দিয়ে ড. ইউনূসের ‘সমঝোতা’ দুর্নীতি মামলায় আত্মসমর্পণের পর কারাগারে সাবেক ওসি প্রদীপের স্ত্রী চুমকি গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে বিএনপি’র বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ : সেতুমন্ত্রী তাইওয়ানকে রক্ষায় পাশে থাকবে যুক্তরাষ্ট্র বাংলাদেশ ক্রিকেটের উন্নয়নে প্রয়োজনীয় সহায়তার আশ্বাস আইসিসি’র ধ্বংসস্তুপ থেকে দলকে টেনে তুললেন মুশফিক-লিটন আঞ্চলিক সংকট মোকাবেলায় অর্থনৈতিক সহযোগিতা জোরদারে প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব ফিলিপাইনে ফেরিতে অগ্নিকান্ডে কমপক্ষে ৭ জনের প্রাণহানি : কোস্ট গার্ড টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ জৈষ্ঠ্যেমাসে কুয়াশা ! শিমুলিয়া নৌপথে আড়াই ঘণ্টা ফেরি চলাচল বন্ধ ছিলো ডিভিশন পেলেন হাজী সেলিম, চিকিৎসা দেওয়ার নির্দেশ নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ৪ ট্রাস্টির জামিন নামঞ্জুর করে পুলিশে দিলেন হাইকোর্ট ক্ষমতায় গেলে ডিজিটাল সিকিউরিটি আইন বাতিল করবে বিএনপি: মির্জা ফখরুল পদ্মা সেতু উদ্বোধনের কথা শুনলেই বিএনপির মুখ কালো হয়ে যায়: ওবায়দুল কাদের

সন্তান পড়ায় মনোযোগী না? মেনে চলুন এই ৭ উপায়

  • সর্বশেষ আপডেট : রবিবার, ২৩ জানুয়ারি, ২০২২
  • ৫৯
| ছবি: সংগৃহীত

আপনার সন্তান কি সবসময় পড়া নিয়ে লুকোচুরি করে। ? পড়ার কথা বললেই অনেক অযুহাত দেখায়? এই পরিস্থিতির শিকার শুধু আপনি একা না। অনেক বাবা-মায়ের এই অভিযোগ সন্তানের প্রতি। সন্তান পড়ার প্রতি আগ্রহ না হলে বাবা-মা হিসেবে আপনার কাজ হবে এর পিছনের কারণ খুঁজে বের করা।


বইয়ের প্রচ্ছদ:

ভিডিও গেমস ও সামাজিক যোগাযোগ মাধ্যমের যুগে বইয়ের আবেদন ধরে রাখা বেশ চ্যালেঞ্জিং হয়ে দাঁড়িয়েছে। এজন্য শিশুদের বইয়ের প্রচ্ছদের বিষয়ে গুরুত্ব দেওয়া উচিত। প্রচ্ছদ সুন্দর হলেই তারা ওই বই পড়ার প্রতি আগ্রহী হয়ে উঠবে।

বইয়ের বিষয়:

বাচ্চাদের এমন বই দরকার যাতে তারা আগ্রহ বোধ বোধ করে। এজন্য বইয়ের টপিক অনেক গুরুত্বপূর্ণ। শিশুদের আগ্রহের কথা বিবেচনা করে বইয়ের টপিক নির্বাচন করা উচিত।

পড়ার মূল আগ্রহ খুঁজে না পাওয়া:

বাচ্চারা অনেক সময় পড়েও পড়ার আসল মজা খুঁজে পায় না।  এজন্য তাদের সাথে কথা বলুন। তারা কী ধরণের বই পড়তে আগ্রহী সে সম্পর্কে জানুন।

কঠিন বিষয় পড়তে দেওয়া:

বাচ্চাকে হুট করে কোন বিষয় পড়তে দেওয়া হলে সে ঘাবড়ে যেতে পারে। এজন্য কঠিন বিষয় আপনিও তার সাথে পড়ুন। সে পড়ার আগ্রহ পাবে।

ভুল বই বাছাই করা:

অনেক সময় শিশুরা এমন বই বাছাই করে যা তাদের জন্য কঠিন। সেক্ষেত্রে সন্তানকে আপনি বই খুঁজে দিতে সাহায্য করুন যা সহজবোধ্য অর্থাৎ পড়তে সহজ হয়।

পড়তে সমস্যা:

একেক বাচ্চা একেক বয়সে পড়া শেখে। এজন্য আপনার বাচ্চা যদি দেরিতে পড়া শেখে এর কারণ খুঁজে বের করার চেষ্টা করুন এবং তাকে পড়তে সাহায্য করুন।

অগোছালোভাবে বই রাখা:

অগোছালোভাবে বই রাখলে আপনার সন্তান দ্বিধায় পড়তে পারে কোন বই পড়তে হবে সে বিষয়ে। এজন্য বই সুন্দর করে টেবিল বা শেলফে সাজিয়ে রাখুন।

এ কয়েকটি বিষয় মাথায়  রাখলে শিশু লেখাপড়ার বিষয়ে অনেক সমস্যা সমাধান করা সম্ভব।

সূত্র: দ্যা টাইমস অব ইন্ডিয়া

শেয়ার করুন

আরও খবর

মুজিববর্ষ সম্পর্কে জানতে নিচে ক্লিক করুন