শীঘ্রই Android থেকে iOS-এ হোয়াটসঅ্যাপ চ্যাট ট্রান্সফার করতে পারবেন

  • সর্বশেষ আপডেট : সোমবার, ২৪ জানুয়ারি, ২০২২
  • ১১
প্রতীকী ছবি

WhatsApp iOS To Android: গত বছর অক্টোবরেই এই ফিচারটি নিয়ে এসেছিল হোয়াটসঅ্যাপ। কিন্তু তখন শুধু মাত্রই স্যামসাং এবং গুগল পিক্সেল স্মার্টফোনগুলিতে চ্যাট ট্রান্সফার করা যাচ্ছিল। সেই ফিচারই এবার সমস্ত অ্যান্ড্রয়েড ডিভাইসের ক্ষেত্রে চালু করতে চলেছে হোয়াটসঅ্যাপ।


ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ (WhatsApp) খুব শীঘ্রই তার ইউজারদের অ্যান্ড্রয়েড (Android) থেকে অ্যাপল আইওএস (Apple iOS) ডিভাইসে চ্যাট হিস্ট্রি মাইগ্রেট করতে দেবে। গত বছর অক্টোবরেই এই ফিচারটি নিয়ে এসেছিল হোয়াটসঅ্যাপ। কিন্তু তখন শুধু মাত্রই স্যামসাং এবং গুগল পিক্সেল স্মার্টফোনগুলিতে চ্যাট ট্রান্সফার করা যাচ্ছিল। সেই ফিচারই এবার সমস্ত অ্যান্ড্রয়েড ডিভাইসের ক্ষেত্রে চালু করতে চলেছে বিশ্বের সবথেকে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপ ট্র্যাকার ডব্লুআবিটাইনফো-র তরফে এই বিষয়ে একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছে। সেই রিপোর্টে বলা হয়েছে, ‘মুভ চ্যাটস টু আইওএস’ নামক একটি ফিচার নিয়ে কাজ করছে, যেখানে চ্যাট হিস্ট্রি ট্রান্সফার করার আগে ইউজারদের কাছে অনুমতি চাওয়া হবে। একটি স্ক্রিনশটও প্রকাশ করা হয়েছে সেখানে। তবে স্ক্রিনশট দেখে মনে হচ্ছে, চ্যাট মাইগ্রেশন প্রক্রিয়াটি শুরু করার আগে একটাই মাত্র সুযোগ দেওয়া হবে ইউজারদের। সেই স্টেপ যদি আপনি স্কিপ করেন, তাহলে পরবর্তীতে তা আর ট্রান্সফার করার সুযোগ পাবেন না।তার জন্য ইউজারদের ‘মুভ টু আইওএস’ অ্যাপটি ডাউনলোড করতে হবে, যা আপনাকে নিরাপদে কনট্যাক্ট থেকে শুরু করে মেসেজ হিস্ট্রি, ছবি, এমনকি ইমেল অ্যাকাউন্ট পর্যন্ত ট্রান্সফার করতে দেবে। আপনি যেই একবার মাইগ্রেট ডেটা অপশনটি বাছবেন, অ্যাপ একটি প্রাইভেট ওয়াই-ফাই নেটওয়ার্ক তৈরি করবে এবং নিয়ারবাই অ্যান্ড্রয়েড ডিভাইস সার্চ করবে। তার মধ্যে যেটি আপনার সেটি সিলেক্ট করুন, সিকিওরিটি কোড দিয়ে দিন এবং পুনরায় ট্রান্সফারের প্রক্রিয়াকরণ শুরু করুন। এই সময়ে ইউজারদের ফোন এবং অ্যাপ আনলক করে রাখতে হবে।

এর আগে আর একটি ট্য়ুইটে ডব্লুএবিটাইনফো-র তরফ থেকে বলা হয়েছিল, আইওএস থেকে অ্যান্ড্রয়েডে চ্যাট হিস্ট্রি ট্রান্সফারও শীঘ্রই হতে চলেছে। তবে অ্যান্ড্রয়েড ১২ যাঁরা ব্যবহার করেন, তাঁদের ক্ষেত্রেই এটি কাজে আসবে। পরবর্তীতে হোয়াটসঅ্যাপ প্রধান উইল কাথকার্ট জানান যে, চ্যাট হিস্ট্রি মাইগ্রেশন এই দুই ফোন ইকোসিস্টেমের ক্ষেত্রেই শীঘ্রই চালু হতে চলেছে।

এদিকে হোয়াটসঅ্যাপ আবার একটি নতুন এডিটিং ফিচার্স নিয়ে আসতে চলেছে, যা ইউজারদের কোনও ছবি পাঠানোর আগে তার উপরে আঁকতে দেবে। মোট তিনটি পেনসিলও এই কাজের জন্য় ইউজারদের দিতে চলেছে ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি। একটি ব্লার ফিচার্সও আসতে চলেছে, যা কোনও স্পর্শকাতর স্ক্রিনশট বা অন্য কিছু পাঠানোর আগে অত্যন্ত সহায়ক হতে পারে ইউজারদের জন্য।

শেয়ার করুন

আরও খবর

মুজিববর্ষ সম্পর্কে জানতে নিচে ক্লিক করুন