শুক্রবার, ২৭ মে ২০২২, ০৭:২৫ অপরাহ্ন
সর্বশেষ শিরোনামঃ
কুসিক নির্বাচন থেকে সরে দাঁড়ালেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ইমরান খালেদার দু’মামলায় অভিযোগ গঠন শুনানি ১৪ জুন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের দপ্তরে অভিযোগ বক্স স্থাপনের নির্দেশ শিক্ষা মন্ত্রণালয়ের রাশিয়ার সৈন্যরা গুরুত্বপূর্ণ একটি শহর ঘিরে ফেলায় পশ্চিমের প্রতি জেলেনস্কির ক্ষোভ বার কাউন্সিল নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের প্যানেল সংখ্যাগরিষ্ঠ আসনে এগিয়ে পাচার অর্থ ফেরত আনার উদ্যোগ নেওয়া হচ্ছে: অর্থমন্ত্রী সাকিবের ৫ উইকেট শিকার, অলআউট শ্রীলংকা ডেল্টা প্ল্যান বাস্তবায়নে উন্নয়ন অংশীদারদের সহযোগিতার আহবান প্রধানমন্ত্রীর অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার ৭২ ঘণ্টার মধ্যে বন্ধের নির্দেশ আজ ‘আজাদি মার্চ’; সরকারি গুরুত্বপূর্ণ ভবন রক্ষায় ইসলামাবাদে সেনা মোতায়েনের অনুমোদন শেখ হাসিনাকে হত্যা চেষ্টার মৃত্যুদন্ডপ্রাপ্ত আবদুল হাই গ্রেফতার বিশ্বব্যাপী মাঙ্কিপক্স আক্রান্তের সংখ্যা ২০০ ছাড়িয়েছে : ইইউ ডিজিজ এজেন্সি জাতীয় কবি কাজী নজরুলের ১২৩তম জন্মবার্ষিকী উদযাপিত ছিন্নমূল ও ভবঘুরেদের জন্য আশ্রয় কেন্দ্র টি র‌্যাব কে ছেড়ে দেওয়ার অনুরোধ; মেয়র তাপস ডিএসসিসির সকল ওয়ার্ডে গণশৌচাগার নির্মাণ করা হবে : মেয়র তাপস উন্নয়ন প্রকল্পে পরিবেশ-প্রতিবেশ রক্ষায় গুরুত্ব দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ জাতীয় সংসদের ২২-২৩ অর্থবছরে পরিচালন ও উন্নয়ন খাতে ৩৪১ কোটি ৮৯ লাখ টাকার বাজেট প্রস্তাব জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০ সালের সম্মান চতুর্থ বর্ষের ফল প্রকাশ টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলিতে ১৯ শিশুসহ ২১জন নিহত বিশ্ব এখন নতুন স্নায়ু যুদ্ধের হুমকির মুখোমুখি : জাতিসংঘ মহাসচিব

বাংলাদেশের জন্য ৩০০ কোটি রুপি বরাদ্দ ভারতের বাজেটে

  • সর্বশেষ আপডেট : মঙ্গলবার, ১ ফেব্রুয়ারি, ২০২২
  • ২০
পার্লামেন্টে বার্ষিক বাজেট উত্থাপন করেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। ছবি: আনন্দবাজার পত্রিকা

অবকাঠামো খাতে বড় আকারের ব্যয় অব্যাহত রাখার ঘোষণা দিয়ে নতুন বাজেট ঘোষণা করেছে নরেন্দ্র মোদির সরকার। এই বছরের ঘোষিত বাজেটে ছোট ব্যবসায় ঋণ সুবিধা সম্প্রসারণের কথাও বলা হয়েছে।

করোনা মহামারির প্রভাব থেকে বেরিয়ে আসতে এশিয়ার তৃতীয় বৃহত্তম অর্থনীতি যখন হিমশিম খাচ্ছে তখন ভারতে এই বাজেট ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার পার্লামেন্টে বার্ষিক বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। অর্থমন্ত্রী হিসেবে চতুর্থবার বাজেট পেশ করেন নির্মলা।

ভারতের এবারের বাজেটে বাংলাদেশের জন্য ধার্য হয়েছে ৩০০ কোটি রুপি। গতবছর যেটি ছিল ২০০ কোটি রুপি।

সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় মারফত এই টাকা আগামী অর্থবছরে বাংলাদেশে খরচ করা হবে।

অন্যদিকে গতবারের বাজেটের চেয়ে প্রায় ১৫০ কোটি কমিয়ে আফগানিস্তানের জন্য ২০০ কোটি রুপি বরাদ্দ করা হয়েছে।

তালেবান শাসন প্রতিষ্ঠার পর আফগানিস্তানের সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্ক এখনো স্থাপিত হয়নি। কিন্তু তা সত্ত্বেও ওই দেশের বিভিন্ন প্রকল্পে আগামী অর্থবছরে ভারত ২০০ কোটি রুপি খরচ করবে।

শেয়ার করুন

আরও খবর

মুজিববর্ষ সম্পর্কে জানতে নিচে ক্লিক করুন