মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৩:৪৮ পূর্বাহ্ন
সর্বশেষ শিরোনামঃ
ই-কমার্স কেলেঙ্কারির সঙ্গে জড়িতদের খুঁজতে হাইকোর্ট নির্দেশ ৬৩ বছরের রেকর্ড ভাঙ্গলেন লিটন ও মুশফিক সুনির্দিষ্ট নীতিমালার আওতায় সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী রেমিটেন্সের বিপরীতে নগদ সহায়তা পদ্ধতি সহজ করলো বাংলাদেশ ব্যাংক ‘শুভকে দেখে মনে হয়েছে বঙ্গবন্ধু দাঁড়িয়ে আছেন’; দেলোয়ার জাহান ঝন্টু খালেদা জিয়াকে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য দায়িত্বজ্ঞানহীন; মির্জা ফখরুল শ্রমিকদের ৪০০ কোটি টাকা দিয়ে ড. ইউনূসের ‘সমঝোতা’ দুর্নীতি মামলায় আত্মসমর্পণের পর কারাগারে সাবেক ওসি প্রদীপের স্ত্রী চুমকি গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে বিএনপি’র বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ : সেতুমন্ত্রী তাইওয়ানকে রক্ষায় পাশে থাকবে যুক্তরাষ্ট্র বাংলাদেশ ক্রিকেটের উন্নয়নে প্রয়োজনীয় সহায়তার আশ্বাস আইসিসি’র ধ্বংসস্তুপ থেকে দলকে টেনে তুললেন মুশফিক-লিটন আঞ্চলিক সংকট মোকাবেলায় অর্থনৈতিক সহযোগিতা জোরদারে প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব ফিলিপাইনে ফেরিতে অগ্নিকান্ডে কমপক্ষে ৭ জনের প্রাণহানি : কোস্ট গার্ড টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ জৈষ্ঠ্যেমাসে কুয়াশা ! শিমুলিয়া নৌপথে আড়াই ঘণ্টা ফেরি চলাচল বন্ধ ছিলো ডিভিশন পেলেন হাজী সেলিম, চিকিৎসা দেওয়ার নির্দেশ নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ৪ ট্রাস্টির জামিন নামঞ্জুর করে পুলিশে দিলেন হাইকোর্ট ক্ষমতায় গেলে ডিজিটাল সিকিউরিটি আইন বাতিল করবে বিএনপি: মির্জা ফখরুল পদ্মা সেতু উদ্বোধনের কথা শুনলেই বিএনপির মুখ কালো হয়ে যায়: ওবায়দুল কাদের

শীতকালীন অলিম্পিকে করোনার সংক্রমন বৃদ্ধি নিয়ে মোটেই শঙ্কিত নন আয়োজকরা

  • সর্বশেষ আপডেট : রবিবার, ৬ ফেব্রুয়ারি, ২০২২

শীতকালীণ অলিম্পিককে সামনে রেখে অংশগ্রহনকারী দেশগুলো বেইজিংয়ে আসার পর গত ৪ ফেব্রুয়ারি অলিম্পিক সংশ্লিষ্ট ৪৫টি নতুন করোনা পজিটিভ কেস শনাক্ত করা হয়েছে, যা এ পর্যন্ত সর্বোচ্চ। কিন্তু আয়োজক কমিটি বিষয়টি নিয়ে মোটেই শঙ্কিত নয়।
তাদের মতে পরিস্থিতি এখনো নিয়ন্ত্রনে আছে। সাতদিন আগে এই সংখ্যা ছিল ১৯। ২ ফেব্রুয়ারি দৈনিক সংক্রমনের সংখ্যা বেড়ে দাঁড়ায় ২৬ জনে। এনিয়ে অলিম্পিকের সাথে সম্পর্কিত সর্বমোট ৫৫ জন করোনা পজিটিভ হয়েছেন।
গেমস আয়োজক কমিটি জানিয়েছে এই সংখ্যা আরো বৃদ্ধি পাওয়াটাই স্বাভাবিক। কিন্তু এনিয়ে তারা মোটেই চিন্তিত নয়। তবে আয়োজকদের পক্ষ থেকে বলা হয়েছে অংশগ্রহনকালী খেলোয়াড়, কর্মকর্তা, গণমাধ্যম কর্মী শুধুমাত্র তাদের জন্য নির্ধারিত আবাসন ও অলিম্পিক ভেন্যুর বাইরে অন্য কোথাও যেতে পারবেন না। এর মধ্যে মিডিয়া সেন্টার থাকলেও সেখানে কেবলমাস অফিসিয়াল ট্রান্সপোর্টের মাধ্যমেই যাতায়াত করার বাধ্যবাধকতা বেঁধে দেয়া হয়েছে।
এবারের গেমসে চায়নায় বসবাসকালী বিদেশী নাগরিকদের জন্য ভেন্যুগুলোর দরজা উন্মুক্ত রয়েছে। গ্রীষ্মকালীন অলিম্পিকে টোকিওতে এ ব্যপারে নিষেধাজ্ঞা ছিল। গেমসের উপ-মহাপরিচালন হুয়াং চুন এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘করোনা মহামারীর এই সময়ে পজিটিভ কেসের সংখ্যা প্রতিদিনই ভিন্ন হবে। গতকালও বিভিন্ন দেশ থেকে প্রায় ২০টি ভিন্ন ফ্লাইটে অলিম্পিকে অংশগ্রহনের জন্য খেলোয়াড় ও কর্মকর্তারা এসেছেন। এর মধ্যে অনেক ফ্লাইটই মধ্যরাতে অবতরন করেছে। এর মধ্যে কিছু কিছু সংখ্যা পরের দিনের জন্য প্রযোজ্য হবে।’
বেইজিংয়ে আসা প্রত্যেককেই নিজ দেশ ছাড়ার অন্তত ৯৬ ঘন্টা আগে পিসিআর টেস্টের ফলাফল নেগেটিভ হতে হবে। এরপর তাদেরকে বেইজিং বিমানবন্দরে আবারো পরীক্ষা করা হবে। এছাড়াও চায়নায় থাকাকালীন প্রতিদিনই তাদেও করোনা পরীক্ষা করা হবে।
এখন পর্যন্ত ২৮৭৭ জন ক্রীড়াবীদ বেইজিংয়ে এসে পৌঁছেছেন। সব মিলিয়ে ২৯০০ জনের আসার কথা রয়েছে। এছাড়া প্রতিটি দলের সাথে কর্মকর্তা ছাড়াও বিভিন্ন দেশ থেকে গণমাধ্যম কর্মীও এসেছেন। ২৩ জানুয়ারির পর থেকে সব মিলিয়ে ৩৫৩ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে ডজনখানেক ক্রীড়াবিদ রয়েছে যাদেরকে আইসোলেশনে রাখা হয়েছে। সম্প্রতি সুইস আইস হকি দলের দুজন খেলোয়াড় করোনা পজিটিভ হয়েছেন।

শেয়ার করুন

আরও খবর

মুজিববর্ষ সম্পর্কে জানতে নিচে ক্লিক করুন