রবিবার, ২২ মে ২০২২, ১০:০৮ পূর্বাহ্ন
সর্বশেষ শিরোনামঃ
বিএনপি আমলের নির্বাচন এতটাই কলুষিত যে এ নিয়ে তাদের কথা বলার কোন অধিকার নেই : প্রধানমন্ত্রী পদ্মা সেতুর টোল হার নির্ধারণ করে প্রজ্ঞাপন দিনাজপুরে লিচুর বাম্পার ফলন : গাছে গাছে ঝুলছে পাকা লিচু কাঁদতে কাঁদতে স্বদেশ প্রত্যাবর্তন দিবসে প্রধানমন্ত্রী:, “ভাবলাম দেশের কাছে যাই, কখনও শুনি মা বেঁচে আছে, দুর্ভাগ্য! ষড়যন্ত্রে দলের লোকরাও ছিল” ১৭ মে মুক্তিযুদ্ধের চেতনা ও গণতন্ত্রের অগ্নিবীণার প্রত্যাবর্তন দিবস : তথ্যমন্ত্রী সব বাধা পেরিয়ে শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যেতে হবে : ওবায়দুল কাদের ২ লাখ ৪৬ হাজার কোটি টাকার নতুন এডিপি অনুমোদন শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপিত দেশরত্ন শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে “বাংলাদেশ ছাত্রলীগ” এর আনন্দ শোভাযাত্রা দেশের মানুষের মুখে হাসি ফোটাতে দেশে ফিরেছিলাম : প্রধানমন্ত্রী মারিউপুল স্টিলওয়াকর্স থেকে ইউক্রেনীয় সেনাদের সরিয়ে নেয়া হয়েছে পল্লবী, সুশান্তের মতোই অবসাদে ভুগছে টলিপাড়া? মতামতে সুমন, অনুত্তমা, দিয়া পি কে হালদারের রুল শুনানি হাইকোর্টের কার্য তালিকায় শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ ‘ক্যাসিনো সম্রাটের’ জামিন বাতিল চেয়ে হাইকোর্টে দুদকের আবেদন এবার আধা ঘণ্টার মধ্যেই বৃষ্টির পানি নিষ্কাষিত হবে : মেয়র তাপস টানা ২৬ দিন করোনায় মৃত্যু শূন্য দেশ প্রধানমন্ত্রীর সঙ্গে চলচ্চিত্র নির্মাতা গৌতম ঘোষের সাক্ষাৎ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের গণতন্ত্রের ইতিহাসে একটি মাইলফলক : রাষ্ট্রপতি ন্যায্য মূল্য নিশ্চিত করতে কৃষকদের কাছ থেকে ধান কেনা হচ্ছে: খাদ্যমন্ত্রী

ইউক্রেনে অভিযান চালালে রাশিয়াকে মারাত্মক ক্ষতির মুখে পড়তে হবে : জো বাইডেন

  • সর্বশেষ আপডেট : রবিবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২২
| ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে শনিবার অনুষ্ঠিত ঝটিকা টেলিফোন কূটনীতি ইউক্রেন নিয়ে উত্তেজনা হ্রাসে ব্যর্থ হয়েছে। জো বাইডেন এ সময় সতর্ক করে দিয়ে বলেছেন, রাশিয়ার সৈন্যরা যদি ইউক্রেনে অভিযান চালায় তাহলে রাশিয়াকে “দ্রুত এবং গুরুতর ক্ষতির” মুখোমুখি হতে হবে।
রাশিয়া ইউক্রেন দখলের পরিকল্পনা করছে পশ্চিমাদের এই দাবির সমালোচনা করে রুশ নেতা বলেন, তিনি “এটিকে উস্কানিমূলক জল্পনা” হিসেবে বিবেচনা করছেন, যা সাবেক সোভিয়েত দেশ ইউক্রেনে সংঘাতের কারণ হতে পারে। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর সঙ্গে রাশিয়ান এক ফোনালাপে এ কথা বলা হয়।
পুতিন ও বাইডেনের মধ্যে নতুন করে ফোনালাপের পর ক্রেমলিনের পররাষ্ট্রনীতি বিষয়ক শীর্ষ উপদেষ্টা ইউরি উসাকভ এক টেলিফোন কলে বলেন, “হিস্টিরিয়া চরম পর্যায়ে পৌঁছেছে।”
কয়েক সপ্তাহ ধরে উত্তেজনার কারণে রাশিয়া ১ লাখের বেশী সৈন্য নিয়ে ইউক্রেন ঘিরে রেখেছে, ওয়াশিংটন সতর্ক করে দিয়ে বলেছে, ‘যে কোন দিন’ সর্বাত্মক আক্রমণ শুরু হতে পারে। রাশিয়া কৃষ্ণ সাগর জুড়ে বছরের মধ্যে সব চেয়ে বড় নৌ মহড়া শুরু করেছে।
হোয়াইট হাউস জানায়, বাইডেন রাশিয়ার প্রেসিডেন্টকে বলেছেন “রাশিয়া যদি ইউক্রেনে অভিযান শুরু করে, তবে মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের মিত্র এবং অংশীদারদের নিয়ে কড়া জবাব দেবে এবং রাশিয়ার ওপর দ্রুত ও গুরুতর নিষেধাজ্ঞা আরোপ করবে।
যুক্তরাষ্ট্র কূটনৈতিক প্রচেষ্টায় জড়িত থাকার জন্য প্রস্তুত থাকলেও “আমরা অন্যান্য পরিস্থিতির জন্যও সমানভাবে প্রস্তুত” এ কথা উল্লেখ করে বাইডেন বলেন, শীতল যুদ্ধের পর দুই দেশ পূর্ব-পশ্চিম সম্পর্কের সবচেয়ে গুরুতর সংকটের দিকে ধাবিত হচ্ছে।
যুক্তরাষ্ট্রের এক সিনিয়র কর্মকর্তা সাংবাদিকদের বলেছেন, বাইডেন-পুতিন ঘন্টাব্যাপী আলোচনা “পেশাদার এবং বাস্তবসম্মত” ছিল, তবে তারা অগ্রগতির ক্ষেত্রে “কোন মৌলিক পরিবর্তন” আনতে পারেননি।
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রনালয় বলেছে, উত্তর প্রশান্ত মহাসাগরীয় কুরিল দ্বীপপুঞ্জের কাছে তাদের আঞ্চলিক জলসীমায় প্রবেশ করায় একটি মার্কিন সাবমেরিনকে তাড়া করেছে।
এ ঘটনায় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রনালয় মস্কোয় মার্কিন প্রতিরক্ষা অ্যাটাশেকে তলব করেছে।
তবে মার্কিন ইন্দো-প্যাসেফিক কমান্ড এ অভিযোগ প্রত্যাখান করেছে। কমান্ডের মুখপাত্র ক্যাপ্টেইন কিলি রেইনিস এক বিবৃতিতে বলেছেন, রাশিয়ার ভৌগোলিক জলসীমায় আমাদের অভিযান এ কথা সঠিক নয়।

Source/বাসস

শেয়ার করুন

আরও খবর

মুজিববর্ষ সম্পর্কে জানতে নিচে ক্লিক করুন