রবিবার, ২২ মে ২০২২, ১০:১৫ পূর্বাহ্ন
সর্বশেষ শিরোনামঃ
বিএনপি আমলের নির্বাচন এতটাই কলুষিত যে এ নিয়ে তাদের কথা বলার কোন অধিকার নেই : প্রধানমন্ত্রী পদ্মা সেতুর টোল হার নির্ধারণ করে প্রজ্ঞাপন দিনাজপুরে লিচুর বাম্পার ফলন : গাছে গাছে ঝুলছে পাকা লিচু কাঁদতে কাঁদতে স্বদেশ প্রত্যাবর্তন দিবসে প্রধানমন্ত্রী:, “ভাবলাম দেশের কাছে যাই, কখনও শুনি মা বেঁচে আছে, দুর্ভাগ্য! ষড়যন্ত্রে দলের লোকরাও ছিল” ১৭ মে মুক্তিযুদ্ধের চেতনা ও গণতন্ত্রের অগ্নিবীণার প্রত্যাবর্তন দিবস : তথ্যমন্ত্রী সব বাধা পেরিয়ে শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যেতে হবে : ওবায়দুল কাদের ২ লাখ ৪৬ হাজার কোটি টাকার নতুন এডিপি অনুমোদন শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপিত দেশরত্ন শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে “বাংলাদেশ ছাত্রলীগ” এর আনন্দ শোভাযাত্রা দেশের মানুষের মুখে হাসি ফোটাতে দেশে ফিরেছিলাম : প্রধানমন্ত্রী মারিউপুল স্টিলওয়াকর্স থেকে ইউক্রেনীয় সেনাদের সরিয়ে নেয়া হয়েছে পল্লবী, সুশান্তের মতোই অবসাদে ভুগছে টলিপাড়া? মতামতে সুমন, অনুত্তমা, দিয়া পি কে হালদারের রুল শুনানি হাইকোর্টের কার্য তালিকায় শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ ‘ক্যাসিনো সম্রাটের’ জামিন বাতিল চেয়ে হাইকোর্টে দুদকের আবেদন এবার আধা ঘণ্টার মধ্যেই বৃষ্টির পানি নিষ্কাষিত হবে : মেয়র তাপস টানা ২৬ দিন করোনায় মৃত্যু শূন্য দেশ প্রধানমন্ত্রীর সঙ্গে চলচ্চিত্র নির্মাতা গৌতম ঘোষের সাক্ষাৎ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের গণতন্ত্রের ইতিহাসে একটি মাইলফলক : রাষ্ট্রপতি ন্যায্য মূল্য নিশ্চিত করতে কৃষকদের কাছ থেকে ধান কেনা হচ্ছে: খাদ্যমন্ত্রী

লা লিগা: শেষ মুহূর্তের গোলে বার্সেলোনার রক্ষা

  • সর্বশেষ আপডেট : সোমবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২২

লা লিগায় রোববার লুক ডি জংয়ের শেষ মুহূর্তের গোলে এস্পানিয়লের সাথে ২-২ গোলে ড্র করে শেষ পর্যন্ত পরাজয়ের হাত থেকে নিজেদের রক্ষা করেছে বার্সেলোনা। এই ড্রয়ে ৩৯ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানটি ধরে রাখলো কাতালান জায়ান্টরা।
এস্পানিয়লের মাঠে ম্যাচের ২ মিনিটেই পেড্রির গোলে এগিয়ে গিয়েছিল বার্সা। সার্জি ডারডার ৪০ মিনিটে সমতা ফেরান। ৬৪ মিনিটে কাউন্টার এ্যাটাক থেকে রাউল ডি টমাস এস্পানিয়লকে এগিয়ে দেন। ম্যাচে যখন বার্সেলোনার পরাজয় প্রায় নিশ্চিত ঠিক সেই মুহূর্তে ইনজুরি টাইমের ষষ্ঠ মিনিটে অভিজ্ঞ ডাচ তারকা ডি জং দলকে মূল্যবান এক পয়েন্ট উপহার দেন। যদিও এই ড্রয়ের পরেও টেবিলের শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের থেকে বার্সেলোনার পয়েন্টের ব্যবধান এখনো ১৫। গোল ব্যবধানে এ্যাথলেটিকো মাদ্রিদকে পিছনে ফেলে চতুর্থ স্থানটি ধরে রেখেছে বার্সা।
ম্যাচ শেষে বার্সেলোনার কোচ জাভি হার্নান্দেজ বলেছেন, ‘আমরা আজ শতভাগ ভাল খেলতে পারিনি। কিন্তু জয়ের জন্য আজকের পারফরমেন্স যথেষ্ঠ ছিল। ম্যাচের শেষভাগে আমরা খুব বেশী পজিশন হারিয়েছি। তারপরেও শেষ পর্যন্ত এক পয়েন্ট বাঁচাতে পেরেছি। যদিও এটা এই মুহূর্তে অপ্রতুল। কিন্তু এখনো আমরা চ্যাম্পিয়ন্স লিগের দৌঁড়ে টিকে আছি।’
ম্যাচের শুরু থেকেই বার্সেলোনা আক্রমনাত্মক  খেলতে থাকে এবং দ্রতই তার পুরস্কারও পেয়ে যায়। জর্দি আলবার ক্রস থেকে অনেকটা ফাঁকায় দাঁড়ানো পেড্রির ভলিতে দুই মিনিটেই লিড পায় সফরকারীরা। কিন্তু ম্যাচের শুরুতে এগিয়ে যাবার পরও সেটা ধরে রাখতে পারেনি জাভির দল।  ৪০ মিনিটে ডারডারের ডান পায়ের কার্লিং শটে সমতায় ফিরে এস্পানেয়ল।
৫৬ মিনিটে গাভির গোলে আবারো এগিয়ে যায়  বার্সেলোনা। কিন্তু ফ্রেংকি ডি জংয়ের অফসাইডের কারনে গোলটি বাতিল করে দেয় ভিএআর। আট মিনিট পর কাউন্টার এ্যাটাক থেকে সফল হয় এস্পানিয়ল।  ডারডারের লম্বা পাস থেকে বার্সেলোনার ডিফেন্ডাররা ব্যস্ত হয়ে পড়ে। কিন্তু ডি টমাস বুকের সাহায্যে বলটি নিয়ন্ত্রনে নিয়ে দারুন দক্ষতায় মার্ক-আন্দ্রে টার স্টেগানকে পরাস্ত করলে এগিয়ে যায় এস্পানিয়ল। জাভি বলেন, ‘প্রথম গোলটিতে মূলত আমাদের করার কিছু ছিল না। আমরা কোন ধরনের ঝুঁকি নিতে চাইনি। কিন্তু দ্বিতীয়টি সম্পূর্নভাবে আমাদের ভুল ছিল। তবে  ফুটবলে এই ধরনের ভুল হয়েই থাকে। শেষের দিকে আমরা সেই ভুল পুষিয়ে নিয়েছি।’
ম্যাচ শেষের ১৮ মিনিট আগে মাঠে নামেন ওসমানে ডেম্বেলে। কাতালান জায়ান্টদের  সাথে চুক্তি নবায়নে অস্বীকৃতি জানানো এই ফরাসি স্ট্রাইকার ৮ জানুয়ারির পর এই প্রথম মাঠে নামলেন। একইসাথে দ্বিতীয়ার্ধে আরো মাঠে নেমেছেন শীতকালীন ট্রান্সফার উইন্ডোর শেষ দিনে আর্সেনাল থেকে দলে আসা অভিজ্ঞ স্ট্রাইকার পিয়েরে-এমেরিক অবামেয়াং ও আরেক অভিজ্ঞ ডাচ তারকা লুক ডি জং।
৯০ মিনিটে বার্সেলোনার জেরার্ড পিকে ও এস্পানিয়লের নিকোলাস মেলামেড বিরোধে জড়িয়ে দ্বিতীয় হলুদ কার্ডের কারনে মাঠ ত্যাগ করলে উভয় দলই ১০ জন নিয়ে ইনজুরি টাইমে খেলা শুরু করে। ইনজুরি টাইমের ষষ্ঠ মিনিটে এ্যাডাম ট্রায়োরের ক্রসে দুর্দান্ত হেডে বার্সেলোনাকে রক্ষা করেন লুক ডি জং।
এর আগে দিনের শুরুতে রিয়াল বেটিস ৪-২ গোলে পরাজিত করেছে তলানির দল লেভান্তেকে। বার্সেলোনা জিততে পারলে আর বেটিস যদি পয়েন্ট হারাতো তাহলে হয়ত টেবিলের তৃতীয় স্থানটি দখল করতে পারতো কাতালানরা। বার্সার থেকে চার পয়েন্ট এগিয়ে তৃতীয় স্থানে রয়েছে দুর্দান্ত ফর্মে থাকা বেটিস। নাবিল ফেকির, এডগার গঞ্জালেজ ও উইলিয়াম কারভারহো ৪২ মিনিটের মধ্যেই সফরকারীদের ৩-০ গোলের লিড উপহার দেন। কিন্তু ডানি গোমেজ দুই অর্ধে পরপর দুই গোল করে লেভান্তেকে লড়াইয়ে ফিরিয়েছিলেন। ৪৯ মিনিটে ফেকিরের নিখুঁত ফ্রি-কিকে বেটিসের জয় নিশ্চিত হয়।
অধিনায়ক মিকেল ওয়ারজাবালের পেনাল্টি ও রাফায়েল আলচানতারা গোলে সফরকারী গ্রানাডাকে ২-০ গোলে পরাজিত করে লিগ টেবিলের ষষ্ঠ স্থানে উঠে এসেছে রিয়াল সোসিয়েদাদ।
এর আগে রোববার লিগ টেবিলের শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদ ভিয়ারিয়ালের সাথে গোলশুন্য ড্র করে পয়েন্ট হারিয়েছে। এর অর্থ হচ্ছে শুক্রবার এলচের সাথে ঘরের মাঠে ২-০ গোলে জয়ী সেভিয়ার সাথে রিয়ালের পয়েন্টের ব্যবধান এখন মাত্র চার।

শেয়ার করুন

আরও খবর

মুজিববর্ষ সম্পর্কে জানতে নিচে ক্লিক করুন