রবিবার, ২২ মে ২০২২, ১০:৫২ পূর্বাহ্ন
সর্বশেষ শিরোনামঃ
বিএনপি আমলের নির্বাচন এতটাই কলুষিত যে এ নিয়ে তাদের কথা বলার কোন অধিকার নেই : প্রধানমন্ত্রী পদ্মা সেতুর টোল হার নির্ধারণ করে প্রজ্ঞাপন দিনাজপুরে লিচুর বাম্পার ফলন : গাছে গাছে ঝুলছে পাকা লিচু কাঁদতে কাঁদতে স্বদেশ প্রত্যাবর্তন দিবসে প্রধানমন্ত্রী:, “ভাবলাম দেশের কাছে যাই, কখনও শুনি মা বেঁচে আছে, দুর্ভাগ্য! ষড়যন্ত্রে দলের লোকরাও ছিল” ১৭ মে মুক্তিযুদ্ধের চেতনা ও গণতন্ত্রের অগ্নিবীণার প্রত্যাবর্তন দিবস : তথ্যমন্ত্রী সব বাধা পেরিয়ে শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যেতে হবে : ওবায়দুল কাদের ২ লাখ ৪৬ হাজার কোটি টাকার নতুন এডিপি অনুমোদন শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপিত দেশরত্ন শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে “বাংলাদেশ ছাত্রলীগ” এর আনন্দ শোভাযাত্রা দেশের মানুষের মুখে হাসি ফোটাতে দেশে ফিরেছিলাম : প্রধানমন্ত্রী মারিউপুল স্টিলওয়াকর্স থেকে ইউক্রেনীয় সেনাদের সরিয়ে নেয়া হয়েছে পল্লবী, সুশান্তের মতোই অবসাদে ভুগছে টলিপাড়া? মতামতে সুমন, অনুত্তমা, দিয়া পি কে হালদারের রুল শুনানি হাইকোর্টের কার্য তালিকায় শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ ‘ক্যাসিনো সম্রাটের’ জামিন বাতিল চেয়ে হাইকোর্টে দুদকের আবেদন এবার আধা ঘণ্টার মধ্যেই বৃষ্টির পানি নিষ্কাষিত হবে : মেয়র তাপস টানা ২৬ দিন করোনায় মৃত্যু শূন্য দেশ প্রধানমন্ত্রীর সঙ্গে চলচ্চিত্র নির্মাতা গৌতম ঘোষের সাক্ষাৎ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের গণতন্ত্রের ইতিহাসে একটি মাইলফলক : রাষ্ট্রপতি ন্যায্য মূল্য নিশ্চিত করতে কৃষকদের কাছ থেকে ধান কেনা হচ্ছে: খাদ্যমন্ত্রী

আফ্রিকার ৬টি দেশ নিজস্ব ব্যবস্থাপনায় এমআরএনএ ভ্যাকসিন উৎপাদন করবে

  • সর্বশেষ আপডেট : শনিবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২২
| ছবি: সংগৃহীত

বিশ্ব স্বাস্থ্য সংস্থা শুক্রবার বলেছে, ছয়টি আফ্রিকান দেশকে তাদের নিজস্ব প্রতিষ্ঠানে এমআরএনএ ভ্যাকসিন উৎপাদনের জন্য বেছে নেওয়া হয়েছে। মহাদেশটির বেশিরভাগ দেশ ভ্যাকসিন সুবিধার বাইরে রয়েছে।


মিশর, কেনিয়া, নাইজেরিয়া, সেনেগাল, দক্ষিণ আফ্রিকা এবং তিউনিসিয়াকে ডব্লিউএইচও’র গ্লোবাল এমআরএনএ ভ্যাকসিন হাব থেকে প্রযুক্তির প্রথম প্রাপক হিসেবে নির্বাচিত করা হয়, যাতে আফ্রিকা কোভিড এবং অন্যান্য রোগের বিরুদ্ধে লড়াই করার জন্য তার নিজস্ব ভ্যাকসিন তৈরি নিশ্চিত করতে পারে।
ইইউ-আফ্রিকা শীর্ষ সম্মেলনের ফাঁকে এক অনুষ্ঠানে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান টেড্রোস আধানম গেব্রিয়েসিস বলেন, “আফ্রিকার ৮০ শতাংশের বেশি মানুষ এখনো একটি ডোজ পায়নি। ভ্যাকসিন উৎপাদনের বেশিরভাগ কয়েকটি উচ্চ আয়ের দেশে কেন্দ্রীভূত হওয়ায় এ অবস্থা তৈরি হয়েছে।”
তিনি বলেন,“কোভিড-১৯ মহামারির সবচেয়ে সুস্পস্ট শিক্ষা হলো বিশেষ করে নিন্ম ও মধ্যম আয়ের দেশগুলোতে টিকার স্থানীয় উৎপাদন বাড়ানো জরুরি।”
মহামারিকে পরাস্ত করার জন্য টেড্রোস ভ্যাকসিনের ন্যায়সংগত সুবিধা নিশ্চিত করার আহবান জানিয়ে  বলেন, ধনী দেশগুলোর ভ্যাকসিন নীতির কারণে অন্যান্য দেশগুলো টিকাদানে পিছিয়ে আছে।
বর্তমানে আফ্রিকার ১৩০ কোটি লোকের মাত্র ১ শতাংশ ভ্যাকসিন পেয়েছে। হু গত বছর স্থানীয়ভাবে ভ্যাকসিন উৎপাদনে দক্ষিণ আফ্রিকাকে গ্লোবাল এমআরএনএ প্রযুক্তি সহায়তা দেয়, যাতে নিন্ম ও মধ্যম আয়ের দেশগুলো নিজেদের ভ্যাকসিন উৎপাদন করতে পারে।

শেয়ার করুন

আরও খবর

মুজিববর্ষ সম্পর্কে জানতে নিচে ক্লিক করুন