মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৩:২৬ পূর্বাহ্ন
সর্বশেষ শিরোনামঃ
ই-কমার্স কেলেঙ্কারির সঙ্গে জড়িতদের খুঁজতে হাইকোর্ট নির্দেশ ৬৩ বছরের রেকর্ড ভাঙ্গলেন লিটন ও মুশফিক সুনির্দিষ্ট নীতিমালার আওতায় সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী রেমিটেন্সের বিপরীতে নগদ সহায়তা পদ্ধতি সহজ করলো বাংলাদেশ ব্যাংক ‘শুভকে দেখে মনে হয়েছে বঙ্গবন্ধু দাঁড়িয়ে আছেন’; দেলোয়ার জাহান ঝন্টু খালেদা জিয়াকে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য দায়িত্বজ্ঞানহীন; মির্জা ফখরুল শ্রমিকদের ৪০০ কোটি টাকা দিয়ে ড. ইউনূসের ‘সমঝোতা’ দুর্নীতি মামলায় আত্মসমর্পণের পর কারাগারে সাবেক ওসি প্রদীপের স্ত্রী চুমকি গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে বিএনপি’র বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ : সেতুমন্ত্রী তাইওয়ানকে রক্ষায় পাশে থাকবে যুক্তরাষ্ট্র বাংলাদেশ ক্রিকেটের উন্নয়নে প্রয়োজনীয় সহায়তার আশ্বাস আইসিসি’র ধ্বংসস্তুপ থেকে দলকে টেনে তুললেন মুশফিক-লিটন আঞ্চলিক সংকট মোকাবেলায় অর্থনৈতিক সহযোগিতা জোরদারে প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব ফিলিপাইনে ফেরিতে অগ্নিকান্ডে কমপক্ষে ৭ জনের প্রাণহানি : কোস্ট গার্ড টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ জৈষ্ঠ্যেমাসে কুয়াশা ! শিমুলিয়া নৌপথে আড়াই ঘণ্টা ফেরি চলাচল বন্ধ ছিলো ডিভিশন পেলেন হাজী সেলিম, চিকিৎসা দেওয়ার নির্দেশ নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ৪ ট্রাস্টির জামিন নামঞ্জুর করে পুলিশে দিলেন হাইকোর্ট ক্ষমতায় গেলে ডিজিটাল সিকিউরিটি আইন বাতিল করবে বিএনপি: মির্জা ফখরুল পদ্মা সেতু উদ্বোধনের কথা শুনলেই বিএনপির মুখ কালো হয়ে যায়: ওবায়দুল কাদের

অমর একুশে বইমেলায় নতুন বই এসেছে ১০৬ টি

  • সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২২

অমর একুশে বইমেলার দশম দিনে নতুন বই এসেছে ১০৬টি।  


এরমধ্যে উল্লেখযোগ্য, গল্প ১৪ টি, উপন্যাস ২৬ টি, প্রবন্ধ ৫ টি, কবিতা ২৭ টি, গবেষণা ৪ টি, রচনাবলি ৪ টি, মুক্তিযুদ্ধ ৩ টি, বিজ্ঞান ৩ টি, ইতিহাস ২ টি, রাজনীতি ১ টি, অনুবাদ ৩ টি, অনুবাদ ৩ টি ও অন্যান্য ৭ টি।
এদিকে, বিকাল ৪ টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় বঙ্গবন্ধু ও বাংলাদেশের সংবিধান শীর্ষক আলোচনা অনুষ্ঠান।
প্রবন্ধ উপস্থাপন করেন ফউজুল আজিম। সাহিদা বেগম এবং কুতুব আজাদ আলোচনায় অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক খুরশীদা বেগম।
প্রাবন্ধিক জানান, বঙ্গবন্ধুর দীর্ঘ রাজনৈতিক জীবনের লক্ষ্য ছিল এদেশের মানুষের মুখে হাসি ফোটানো। কিশোর বয়সে একটি সেবা সংগঠনের মাধ্যমে দেশসেবার যে ব্রতের সঙ্গে তিনি যুক্ত হয়েছিলেন, আন্দোলন, সংগ্রাম, জেল-জুলুম, দাঙ্গা, প্রকৃতিক দুর্যোগ ইত্যাদি নানা রকম সংকটপূর্ণ জীবন অতিক্রম করে যে অভিজ্ঞতা লাভ করেছেন তার সফল প্রতিফলন ঘটেছে ১৯৭২ সালে গৃহীত ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ’-এর সংবিধানে। দক্ষিণ আফ্রিকার নতুন সংবিধানের রূপকার অ্যালবি স্যাক্স সংবিধানকে একটি জাতির আত্মজীবনী হিসেবে অভিহিত করেছেন। তাঁর এই কথাটি বাংলাদেশের সংবিধানের ক্ষেত্রে শতভাগ প্রযোজ্য। নিঃসন্দেহে বাংলাদেশের সংবিধান বাঙালি জাতির আত্মজীবনী আর সেই আত্মজীবনীর রূপকার আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের বই নিয়ে আলোচনা করেন রাশেদ রউফ এবং মজিদ মাহমুদ।
আজকের অনুষ্ঠানে কবিতা পাঠ ও  সংগীত পরিবেশন করা হয়।
বিকেল ৩ টায় এই মঞ্চে শুরু হয় কবিকণ্ঠে কবিতাপাঠ। স্বরচিত কবিতাপাঠে অংশ নেন ২৫ জন কবি। বিকেল ৪ টায় প্রদর্শিত হয় নাসির উদ্দিন ইউসুফ পরিচালিত চলচ্চিত্র গেরিলা।
এদিকে, বুধবার বইমেলায় এসেছে কবি খোকন কুমার রায়ের প্রথম কাব্যগ্রন্থ ‘গীতিকাব্য’ প্রকাশ করেছে সুখবর ডটকম। খোকন কুমার রায় দীর্ঘদিন ধরে কবিতা ও গানের সঙ্গে যুক্ত রয়েছেন। তার কবিতাগুলোর বৈশিষ্ট্য হলোÑ ছন্দ মিল। কাব্যগ্রন্থের শিরোনামের ধারাবাহিকতায় এ কবিতাগুলো গান হিসেবে পরিচিত হতে পারে। তার গ্রন্থের কিছু  কবিতা ইতোমধ্যে গান হিসেবে স্বীকৃত হয়েছে। দেশের স্বনামধন্য শিল্পীরা তার কবিতাকে গানে রূপ দিয়েছেন। শিগগিরই  গানের অ্যালবাম আসছে বাজারে।
আগামীকাল শুক্রবার অমর একুশে বইমেলার ১১তম দিন। মেলা চলবে সকাল ১১ টা থেকে রাত ৯ টা পর্যন্ত। মেলায় থাকছে শিশুপ্রহর। সকাল ১১ টা থেকে বেলা ১ টা পর্যন্ত শিশুপ্রহর ঘোষণা করা হয়েছে।
বিকাল ৪ টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে বিদ্রোহী কবিতার শতবর্ষ এবং বিদ্রোহী কবিতা ও ৭ মার্চের ভাষণ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন যথাক্রমে সৌমিত্র শেখর এবং রাশিদ আসকারী। আলোচনায় অংশগ্রহণ করবেন অনিরুদ্ধ কাহালী, শিহাব শাহরিয়ার এবং তপন বাগচী। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নুরুল হুদা। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

শেয়ার করুন

আরও খবর

মুজিববর্ষ সম্পর্কে জানতে নিচে ক্লিক করুন