রবিবার, ২২ মে ২০২২, ১০:৫২ পূর্বাহ্ন
সর্বশেষ শিরোনামঃ
বিএনপি আমলের নির্বাচন এতটাই কলুষিত যে এ নিয়ে তাদের কথা বলার কোন অধিকার নেই : প্রধানমন্ত্রী পদ্মা সেতুর টোল হার নির্ধারণ করে প্রজ্ঞাপন দিনাজপুরে লিচুর বাম্পার ফলন : গাছে গাছে ঝুলছে পাকা লিচু কাঁদতে কাঁদতে স্বদেশ প্রত্যাবর্তন দিবসে প্রধানমন্ত্রী:, “ভাবলাম দেশের কাছে যাই, কখনও শুনি মা বেঁচে আছে, দুর্ভাগ্য! ষড়যন্ত্রে দলের লোকরাও ছিল” ১৭ মে মুক্তিযুদ্ধের চেতনা ও গণতন্ত্রের অগ্নিবীণার প্রত্যাবর্তন দিবস : তথ্যমন্ত্রী সব বাধা পেরিয়ে শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যেতে হবে : ওবায়দুল কাদের ২ লাখ ৪৬ হাজার কোটি টাকার নতুন এডিপি অনুমোদন শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপিত দেশরত্ন শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে “বাংলাদেশ ছাত্রলীগ” এর আনন্দ শোভাযাত্রা দেশের মানুষের মুখে হাসি ফোটাতে দেশে ফিরেছিলাম : প্রধানমন্ত্রী মারিউপুল স্টিলওয়াকর্স থেকে ইউক্রেনীয় সেনাদের সরিয়ে নেয়া হয়েছে পল্লবী, সুশান্তের মতোই অবসাদে ভুগছে টলিপাড়া? মতামতে সুমন, অনুত্তমা, দিয়া পি কে হালদারের রুল শুনানি হাইকোর্টের কার্য তালিকায় শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ ‘ক্যাসিনো সম্রাটের’ জামিন বাতিল চেয়ে হাইকোর্টে দুদকের আবেদন এবার আধা ঘণ্টার মধ্যেই বৃষ্টির পানি নিষ্কাষিত হবে : মেয়র তাপস টানা ২৬ দিন করোনায় মৃত্যু শূন্য দেশ প্রধানমন্ত্রীর সঙ্গে চলচ্চিত্র নির্মাতা গৌতম ঘোষের সাক্ষাৎ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের গণতন্ত্রের ইতিহাসে একটি মাইলফলক : রাষ্ট্রপতি ন্যায্য মূল্য নিশ্চিত করতে কৃষকদের কাছ থেকে ধান কেনা হচ্ছে: খাদ্যমন্ত্রী

গ্র্যান্ডহোমের সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লড়াইয়ে থাকলো নিউজিল্যান্ড

  • সর্বশেষ আপডেট : সোমবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২২
| ছবি: সংগৃহীত

কলিন ডি গ্র্যান্ডহোমের সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ক্রাইস্টচার্চ টেস্টের তৃতীয় দিন শেষে লড়াইয়ে টিকে আছে  স্বাগতিক নিউজিল্যান্ড। 


প্রথম ইনিংসে ৯১ রানে পঞ্চম উইকেট পতনের পর ব্যাট হাতে নামেন গ্র্যান্ডহোম। সাত নম্বরে নেমে  তার সেঞ্চুরির সুবাদে  ২৯৩ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। সেঞ্চুরি  পুর্ন করে ১২০ রানে অপরাজিত থাকেন  গ্র্যান্ডহোম । প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ছিল ৩৬৪ রান।
প্রথম ইনিংস থেকে ৭১ রানের লিডকে সাথে নিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংসে দিন শেষে ৫ উইকেটে ১৪০ রান করেছে দক্ষিণ আফ্রিকা। ফলে ৫ উইকেট হাতে নিয়ে ২১১ রানে এগিয়ে দক্ষিণ আফ্রিকা।
দ্বিতীয় দিন শেষে নিজেদের প্রথম ইনিংসে ৫ উইকেটে ১৫৭ রান করেছিলো নিউজিল্যান্ড। ফলে ৫ উইকেট হাতে নিয়ে ২০৭ রানে পিছিয়ে ছিলো কিউইরা। ৫৪ রানে গ্র্যান্ডহোম ও ২৯ রানে অপরাজিত ছিলেন ড্যারিল মিচেল।
মিচেল ৬০ রানে থামলেও, ১৩৮ বলে ২৮তম ম্যাচে টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরির স্বাদ নেন গ্র্যান্ডহোম। শেষ পর্যন্ত ১২০ রানে অপরাজিত থাকেন তিনি। তার ১৫৮ বলের ইনিংসে ১২টি চার ও ৩টি ছক্কা মারেন তিনি। ২০১৭ সালে ওয়েলিংটনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেছিলেন গ্র্যান্ডহোম।
নিউজিল্যান্ডকে ২৯৩ রানে গুটিয়ে দিতে বড় ভূমিকা ছিলো দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদা ও র্মাকো জানসেনের। রাবাদা ৬০ রানে ৫টি ও জানসেন ৯৮ রানে ৪ উইকেট নেন। টেস্ট ক্যারিয়ারে ১১তম বারের মত ৫ বা ততোধিক উইকেট নিলেন রাবাদা। নিউজিল্যান্ডের শেষ দুই ব্যাটারকে শিকার করে হ্যাট্টিকের সম্ভাবনা জাগিয়ে রেখেছেন রাবাদা।
প্রথম ইনিংসে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে সুবিধা করতে পারেনি দক্ষিণ আফ্রিকা। ৩৮ রানের মধ্যে ৩ উইকেট হারায় তারা। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান সারেল ইরউইকে ৮ ও অধিনায়ক ডিন এলগারকে ১৩ রানে আউট করেন নিউজিল্যান্ডের পেসার টিম সাউদি। আর আইডেন মার্করামকে ১৪ রানে বোল্ড করেন ম্যাট হেনরি।
এরপর চতুর্থ উইকেটে ৬৫ রানের জুটি গড়েন রাসি ভ্যান ডার ডুসেন ও তেম্বা বাভুমা। এই দু’জনকে শিকার করে নিউজিল্যান্ডকে লড়াইয়ে রাখেন নিল ওয়াগনার। ডুসেন ৪৫ ও বাভুমা ২৩ রান করেন। কাইল ভেরিনি ২২ ও ওয়াইন মুল্ডার ১০ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছেন।
নিউজিল্যান্ডের সাউদি-ওয়াগনার ২টি করে ও হেনরি ১টি উইকেট নেন।
সংক্ষিপ্ত স্কোর :
দক্ষিণ আফ্রিকা : ৩৬৪ ও ১৪০/৫, ৫৩ ওভার (ডুসেন ৪৫, বাভুমা ২৩, সাউদি ২/২৮)।
নিউজিল্যান্ড : ২৯৩/১০, ৮০ ওভার (গ্র্যান্ডহোম ১২০*, মিচেল ৬০, রাবাদা ৫/৬০)।

শেয়ার করুন

আরও খবর

মুজিববর্ষ সম্পর্কে জানতে নিচে ক্লিক করুন