শুক্রবার, ২৭ মে ২০২২, ০৬:০১ অপরাহ্ন
সর্বশেষ শিরোনামঃ
কুসিক নির্বাচন থেকে সরে দাঁড়ালেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ইমরান খালেদার দু’মামলায় অভিযোগ গঠন শুনানি ১৪ জুন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের দপ্তরে অভিযোগ বক্স স্থাপনের নির্দেশ শিক্ষা মন্ত্রণালয়ের রাশিয়ার সৈন্যরা গুরুত্বপূর্ণ একটি শহর ঘিরে ফেলায় পশ্চিমের প্রতি জেলেনস্কির ক্ষোভ বার কাউন্সিল নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের প্যানেল সংখ্যাগরিষ্ঠ আসনে এগিয়ে পাচার অর্থ ফেরত আনার উদ্যোগ নেওয়া হচ্ছে: অর্থমন্ত্রী সাকিবের ৫ উইকেট শিকার, অলআউট শ্রীলংকা ডেল্টা প্ল্যান বাস্তবায়নে উন্নয়ন অংশীদারদের সহযোগিতার আহবান প্রধানমন্ত্রীর অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার ৭২ ঘণ্টার মধ্যে বন্ধের নির্দেশ আজ ‘আজাদি মার্চ’; সরকারি গুরুত্বপূর্ণ ভবন রক্ষায় ইসলামাবাদে সেনা মোতায়েনের অনুমোদন শেখ হাসিনাকে হত্যা চেষ্টার মৃত্যুদন্ডপ্রাপ্ত আবদুল হাই গ্রেফতার বিশ্বব্যাপী মাঙ্কিপক্স আক্রান্তের সংখ্যা ২০০ ছাড়িয়েছে : ইইউ ডিজিজ এজেন্সি জাতীয় কবি কাজী নজরুলের ১২৩তম জন্মবার্ষিকী উদযাপিত ছিন্নমূল ও ভবঘুরেদের জন্য আশ্রয় কেন্দ্র টি র‌্যাব কে ছেড়ে দেওয়ার অনুরোধ; মেয়র তাপস ডিএসসিসির সকল ওয়ার্ডে গণশৌচাগার নির্মাণ করা হবে : মেয়র তাপস উন্নয়ন প্রকল্পে পরিবেশ-প্রতিবেশ রক্ষায় গুরুত্ব দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ জাতীয় সংসদের ২২-২৩ অর্থবছরে পরিচালন ও উন্নয়ন খাতে ৩৪১ কোটি ৮৯ লাখ টাকার বাজেট প্রস্তাব জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০ সালের সম্মান চতুর্থ বর্ষের ফল প্রকাশ টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলিতে ১৯ শিশুসহ ২১জন নিহত বিশ্ব এখন নতুন স্নায়ু যুদ্ধের হুমকির মুখোমুখি : জাতিসংঘ মহাসচিব

ক্রিকেট কিংবদন্তী মার্শ মারা গেছেন

  • সর্বশেষ আপডেট : শুক্রবার, ৪ মার্চ, ২০২২
| ছবি: সংগৃহীত

না ফেরার দেশে চলে গেলেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটার রড মার্শ। তার বয়স হয়েছিল ৭৪ বছর।
বুলস মাস্টার্স চ্যারিটি গ্রুপের একটি ইভেন্টে যোগ দিতে গত ২৪ ফেব্রুয়ারি বুন্ডাবার্গে গিয়েছিলেন মার্শ। সেখানেই হার্ট অ্যাটাক হয় তার। এরপর বুলস মাস্টার্সের আয়োজক জন গ্লানভিলে ও ডেভিড হিলিয়ের মার্শকে দ্রুত কুইন্সল্যান্ডের এক হাসপাতালে নিয়ে যান।
পরবর্তীতে অ্যাডিলেডের একটি হাসপাতালে নেয়া হয় মার্শকে। সেখানে এক সপ্তাহ থাকার পর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অস্ট্রেলিয়ার সাবেক এ  ক্রিকেটার।
অস্ট্রেলিয়ার হয়ে ১৯৭০ থেকে ১৯৮৪ পর্যন্ত ৯৬টি টেস্ট ও ৯২টি ওয়ানডে খেলেছেন মার্শ। ক্যারিয়ার শেষে  অবসরে যাওয়ার সময়  টেস্টে বিশে^র সর্বোচ্চ ৩৫৫টি  ডিসমিসালের রেকর্ডের মালিক ছিলেন মার্শ।
আশি দশকে স্কোরকার্ডে একটি বাক্য খুব পরিচিত ছিল। তা’হল- ক্যাচ মার্শ বল লিলি। এর মানে, ডেনিস লিলির বলে  ক্যাচ ধরেছেন মার্শ। টেস্ট ক্রিকেটে লিলির বলে মার্শের ৯৫টি ক্যাচ  এখনও বোলার-ফিল্ডার বা উইকেটরক্ষকের জুটির রেকর্ড।
শুধুমাত্র উইকেটরক্ষক হিসেবেই নয়, ব্যাট হাতেও আক্রমনাত্মক ব্যাটার ছিলেন মার্শ। অস্ট্রেলিয়ার টেস্ট ইতিহাসে প্রথম উইকেটরক্ষক হিসেবে সেঞ্চুরির কীর্তি গড়েন তিনি। ১৯৭৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি ছিলো তার।
বর্ণাঢ্য ক্যারিয়ারে টেস্টে ৩৬৩৩ রান ও ওয়ানডেতে ১২২৫ রান করেছেন উইকেটরক্ষক-ব্যাটার মার্শ। টেস্ট ৩৪৩টি ক্যাচ ও ১২ টি স্টাম্পিং এবং ওয়ানডেতে ১২০টি ক্যাচ ও ৪টি স্টাম্প করেছেন তিনি।
১৯৮৪ সালে অবসরের পরও ক্রিকেটের সাথেই ছিলেন মার্শ। কোচ, ধারাভাষ্যকার এবং অস্ট্রেলিয়া দলের জাতীয় নির্বাচক হিসেবে কাজ করেছেন তিনি। ২০১৪ সালে দু’বছরের জন্য অস্ট্রেলিয়া দলের জাতীয় নির্বাচক ছিলেন মার্শ।
২০০৫ সালে ক্রিকেট অস্ট্রেলিয়ার হল অব ফেমে অন্তর্ভুক্ত হন  মার্শ। এরপর তিনি ২০০৯ সালে আইসিসির হল অব ফেমেও অন্তর্ভুক্ত হন।
মার্শের মৃত্যুতে রাওয়ালপিন্ডিতে আজ শুরু হওয়া অস্ট্রেলিয়া-পাকিস্তানের মধ্যকার প্রথম টেস্টে কালো ব্যাজ পড়ে খেলতে নেমেছে অসি ক্রিকেটাররা।

শেয়ার করুন

আরও খবর

মুজিববর্ষ সম্পর্কে জানতে নিচে ক্লিক করুন