বিমান বাহিনী প্রধানের অস্ট্রেলিয়া গমন

  • সর্বশেষ আপডেট : শনিবার, ১৯ মার্চ, ২০২২

বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান স্ব-স্ত্রীক এবং দুইজন সফর সঙ্গীসহ অষ্ট্রেলীয় বিমান বাহিনী প্রধান এয়ারমার্শাল এমইজি হুপফেল্ডের আমন্ত্রণে শুক্রবার এক সরকারী সফরে অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন।


সফরকালে বিমান বাহিনী প্রধান অস্ট্রেলিয়ার রাজধানী  ক্যানবেরায় ন্যাশনাল কনভেনশন সেন্টারে অনুষ্ঠিতব্য এয়ার এন্ড স্পেস পাওয়ার কনফারেন্স ২০২২-এ যোগদান করবেন।
আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ একথা জানানো হয়েছে।
এই কনফারেন্সে যুক্তরাজ্যের রয়্যাল এয়ার ফোর্স, ইউএস প্যাসিফিক এয়ার ফোর্স, রয়্যাল কানাডিয়ান এয়ার ফোর্স, মালদ্বীপ সেন্ট্রাল ডিফেন্স ফোর্স, শ্রীলংকা এয়ার ফোর্স, জার্মান এয়ার ফোর্স, ইন্ডিয়ান এয়ার ফোর্স, থাই এয়ার ফোর্সের প্রধানগণসহ ইউএন পিস অপারেশনের সামরিক উপদেষ্টা এবং কাতার, মালয়শিয়া ও ইতালি বিমান বাহিনী হতে উর্ব্ধতন কর্মকর্তাগণ যোগদান করবেন।
“এয়ার এন্ড স্পেস পাওয়ার কনফারেন্স ২০২২”-এর বিষয়বস্তু হলো- “রিসাইলেন্স এন্ড ইনোভেশন ইন এয়ার এন্ড স্পেস।”
এই কনফারেন্সে দ্রুত পরিবর্তনশীল বৈশি^ক নিরাপত্তা পরিস্থিতির প্রেক্ষিতে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের ভূ-কৌশলগত নিরাপত্তা নিশ্চিতে করণের লক্ষ্যে ‘এয়ার এবং স্পেস পাওয়ার’-এর উদ্ভাবনী পদ্ধতির ওপর আলোচনা করা হবে। কনফারেন্স শেষে পরবর্তীতে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান “স্যার রিচার্ড উইলিয়ামস ফাউন্ডেশন কনফারেন্স”-এ যোগদান করবেন, সেখানে আনমেনড এরিয়াল সিস্টেম (এউএএস)-এর মাধ্যমে সক্ষমতা বৃদ্ধি এবং পরিচালনার বিভিন্ন কৌশলগত দিক আলোচিত হবে ।
এ সফরদ্বয়ের মাধ্যমে কনফারেন্সে যোগদানকারী বিভিন্ন দেশের বিমান বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বাংলাদেশ বিমান বাহিনী প্রধানের মত মতবিনিময়ের সুযোগ সৃষ্টি হবে, যা বিমান বাহিনীর পক্ষে যথাযথ পরিকল্পনা বাস্তবায়ন ও আসন্ন নিরাপত্তা হুমকি মোকাবেলা করতে সহায়ক হবে।
এই সফরের মাধ্যমে রয়্যাল অস্ট্রেলিয়ান এয়ার ফোর্স ও বাংলাদেশ বিমান বাহিনীর মধ্যে বিদ্যমান ব›ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ক আরও সুদৃঢ় হবে।

শেয়ার করুন

আরও খবর

মুজিববর্ষ সম্পর্কে জানতে নিচে ক্লিক করুন