অনাস্থা-বিতর্ক সন্ধ্যায়, ইস্তফার জল্পনা উস্কে জাতির উদ্দেশে ভাষণের বার্তা ইমরানের

  • সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২
  • ২০
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান | ছবি: সংগৃহীত
অনলাইন ডেস্কঃ ৩১ মার্চ ২০২২ ১৭:৪৫

‘পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ’ (পিটিআই)-এর একটি সূত্র জানাচ্ছে, জাতির উদ্দেশে ভাষণেই পদত্যাগের কথা ঘোষণা করতে পারেন পাক প্রধানমন্ত্রী।


বৃহস্পতিবার সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পাক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী এ কথা জানিয়েছেন। ফাওয়াদের ওই ঘোষণার পরেই নতুন করে ইমরানের ইস্তফা নিয়ে জল্পনা শুরু হয়েছে। এই পরিস্থিতিতে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় পাক পার্লামেন্টে ইমরানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব নিয়ে বিতর্ক শুরু হওয়ার কথা। তার আগেই জাতির উদ্দেশে ভাষণ দিতে পারেন ইমরান।

ইমরানের দল ‘পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ’ (পিটিআই)-এর একটি সূত্র জানাচ্ছে, জাতীর উদ্দেশে ভাষণেই পদত্যাগের কথা ঘোষণা করতে পারেন পাক প্রধানমন্ত্রী। যদিও ইমরানের ইস্তফার সম্ভাবনা নাকচ করে পাক স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ বলেছেন, ‘‘আমাদের ক্যাপ্টেন শেষ বল পর্যন্ত লড়াই চালাবেন।’’

পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ)-এর নেতা শাহবাজ শরিফ বৃহস্পতিবার দুপুরে বলেন, ‘‘প্রধানমন্ত্রী ইমরান প্রস্তাব দিয়েছেন, আমরা যদি অনাস্থা প্রস্তাব প্রত্যাহার করে নিই, তবে তিনি পার্লামেন্ট ভেঙে দিয়ে নতুন করে ভোটে যাবেন।’’ এরই মধ্যে বৃহস্পতিবার সকালে পাক জাতীয় নিরাপত্তা বিষয়ক কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন ইমরান।

সোমবার পাক পার্লামেন্টের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলির বিশেষ অধিবেশনের শুরুতেই প্রধানমন্ত্রী ইমরানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পেশ করে বিরোধী দলনেতা শাহবাজের নেতৃত্বে সম্মিলিত বিরোধী পক্ষ। কিন্তু সেই প্রস্তাব ঘিরে বিতর্কের আগেই বৃহস্পতিবার পর্যন্ত সভা মুলতুবি ঘোষণা করেন ডেপুটি স্পিকার কাসিম খান সুরি। ওই দিনই বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাব ঘিরে বিতর্ক হবে বলে জানিয়েছেন তিনি।

পাক সংবিধান অনুযায়ী ন্যাশনাল অ্যাসেম্বলিতে অনাস্থা পেশের সাত দিনের মধ্যে ভোটাভুটি বাধ্যতামূলক। ইমরান সরকারের তরফে জানানো হয়েছে, রবিবার (৩ এপ্রিল) আস্থা ভোটের মুখোমুখি হবেন প্রধানমন্ত্রী।

শেয়ার করুন

আরও খবর

মুজিববর্ষ সম্পর্কে জানতে নিচে ক্লিক করুন