মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৩:১৩ পূর্বাহ্ন
সর্বশেষ শিরোনামঃ
ই-কমার্স কেলেঙ্কারির সঙ্গে জড়িতদের খুঁজতে হাইকোর্ট নির্দেশ ৬৩ বছরের রেকর্ড ভাঙ্গলেন লিটন ও মুশফিক সুনির্দিষ্ট নীতিমালার আওতায় সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী রেমিটেন্সের বিপরীতে নগদ সহায়তা পদ্ধতি সহজ করলো বাংলাদেশ ব্যাংক ‘শুভকে দেখে মনে হয়েছে বঙ্গবন্ধু দাঁড়িয়ে আছেন’; দেলোয়ার জাহান ঝন্টু খালেদা জিয়াকে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য দায়িত্বজ্ঞানহীন; মির্জা ফখরুল শ্রমিকদের ৪০০ কোটি টাকা দিয়ে ড. ইউনূসের ‘সমঝোতা’ দুর্নীতি মামলায় আত্মসমর্পণের পর কারাগারে সাবেক ওসি প্রদীপের স্ত্রী চুমকি গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে বিএনপি’র বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ : সেতুমন্ত্রী তাইওয়ানকে রক্ষায় পাশে থাকবে যুক্তরাষ্ট্র বাংলাদেশ ক্রিকেটের উন্নয়নে প্রয়োজনীয় সহায়তার আশ্বাস আইসিসি’র ধ্বংসস্তুপ থেকে দলকে টেনে তুললেন মুশফিক-লিটন আঞ্চলিক সংকট মোকাবেলায় অর্থনৈতিক সহযোগিতা জোরদারে প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব ফিলিপাইনে ফেরিতে অগ্নিকান্ডে কমপক্ষে ৭ জনের প্রাণহানি : কোস্ট গার্ড টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ জৈষ্ঠ্যেমাসে কুয়াশা ! শিমুলিয়া নৌপথে আড়াই ঘণ্টা ফেরি চলাচল বন্ধ ছিলো ডিভিশন পেলেন হাজী সেলিম, চিকিৎসা দেওয়ার নির্দেশ নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ৪ ট্রাস্টির জামিন নামঞ্জুর করে পুলিশে দিলেন হাইকোর্ট ক্ষমতায় গেলে ডিজিটাল সিকিউরিটি আইন বাতিল করবে বিএনপি: মির্জা ফখরুল পদ্মা সেতু উদ্বোধনের কথা শুনলেই বিএনপির মুখ কালো হয়ে যায়: ওবায়দুল কাদের

যুক্তরাষ্ট্রের মিনুটাম্যান-৩’র চেয়ে অধিক শক্তিশালী হবে রাশিয়ার স্মার্ট ক্ষেপণাস্ত্র

  • সর্বশেষ আপডেট : রবিবার, ২৪ এপ্রিল, ২০২২
অনলাইন ডেস্কঃ ২৪ এপ্রিল ২০২২ | সময়ঃ ১০:৪৯

রাশিয়ার স্মার্ট আন্তমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) আমেরিকার তৈরি মিনুটাম্যান-৩ সহ কৌশলগত অন্য অস্ত্রের চেয়ে অনেক বেশি শক্তিশালী হবে। রসকসমসের মহাপরিচালক দিমিত্র রগোজিন এমন কথা জানিয়েছেন। খবর তাস’র।


রোশিয়া ২৪ টিভি চ্যানেলকে দেয়া এক সাক্ষাতকারে রগোজিন বলেন, ‘এটি এমন একটি ক্ষেপণাস্ত্র যা মিনুটাম্যান-৩ ক্ষেপণাস্ত্রসহ কৌশলগত অন্য অস্ত্রের চেয়ে অনেক বেশি শক্তিশালী। মিনুটাম্যান যুক্তরাষ্ট্রের তৈরি একটি ক্ষেপণাস্ত্র যা বর্তমানে চালু রয়েছে। আওতা ও ওয়্যারহেড বহনের ক্ষমতা উভয় দিক থেকে বিশ্বে এটি সবচেয়ে বেশি শক্তিশালী ক্ষেপণাস্ত্র যা আগ্রাসনকারী যেকোন দেশের ভূখ-ে আঘাত হানতে পারবে।’
তার মতে, যুক্তরাষ্ট্রের বর্তমান ও ভবিষ্যতের এবং ন্যাটো ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা উভয় ক্ষেত্রেই এই রকেট তৈরীতে ব্যবহার করা প্রযুক্তিগত উপাত্ত অভেদ্য।
তিনি আরো বলেন,‘এটি আমাদের ডিজাইনার ও প্রকৌশলীদের একটি বড় সফলতা। এ জন্য  আমরা অনেক গর্বিত।’
বুধবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, আর্খানজালস্ক অঞ্চলের প্লিসেতস্ক কসমোড্রোম থেকে এই প্রথম সফলভাবে একটি স্মার্ট আন্তমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উৎক্ষেপণ করা হয়।
এ স্মার্ট আইসিবিএম ম্যাকইয়েভ স্টেট রকেট সেন্টারে (রসকসমস অংশ) তৈরি করা হয়। ক্রাসমাশ এন্টারপ্রাইজ এটি তৈরি করে। ক্ষেপণাস্ত্রটি বিশ্বের যেকোন স্থানে আঘাত হানতে সক্ষম।

শেয়ার করুন

আরও খবর

মুজিববর্ষ সম্পর্কে জানতে নিচে ক্লিক করুন