ঢাবি ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

  • সর্বশেষ আপডেট : শুক্রবার, ১০ জুন, ২০২২

অনলাইন ডেস্কঃ  ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীর ভর্তি পরীক্ষা আজ (১০ জুন) শুক্রবার সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে।


শিক্ষার্থী ও অভিভাবকদের ভোগান্তি লাঘবে এবছরও ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ দেশের অন্য ৭টি বিভাগীয় শহরে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে ।
উল্লেখ্য, চলতি বছর ‘ক’ ইউনিটে ১ হাজার ৮৫১টি আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ছিল ১ লাখ ১৫ হাজার ৭২৬ জন ।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, ‘ক’ ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়কারী ও ফার্মেসী অনুষদের ডিন অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার, ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হক ভূইয়া, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানীসহ সংশ্লিষ্টরা কার্জন হল পরীক্ষা কেন্দ্র্র পরিদর্শন করেন।

পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে উপাচার্য মো. আখতারুজ্জামান ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে আয়োজন ও অনুষ্ঠিত হওয়ায় সন্তোষ প্রকাশ করেন। তিনি বলেন, নিয়মনীতি যথাযথভাবে অনুসরণ করে স্বচ্ছ ও সুশৃঙ্খলভাবে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহায়তা প্রদানে শিক্ষার্থী ও স্বেচ্ছাসেবকবৃন্দ নিয়োজিত রয়েছেন উল্লেখ করে তিনি আরও বলেন, শিক্ষার্থীদের সুশৃঙ্খলভাবে অংশগ্রহণের জন্য পরীক্ষা ব্যবস্থাপনার মধ্যে সব ধরনের সহযোগিতা প্রদান করা হচ্ছে। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে আসা ও অংশগ্রহণ নির্বিঘœ করতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি, জনসমাগম ও পরিবেশ দূষণ না করা এবং যানবাহন চলাচল সীমিত রাখার জন্য অভিভাবকসহ সংশ্লিষ্ট সকল মহলের প্রতি উপাচার্য আহ্বান জানান।

ভর্তিচ্ছু শিক্ষার্থীরা নিজ দায়িত্বে পরীক্ষায় অংশগ্রহণের সংস্কৃতির মধ্যে বেড়ে উঠলে তারা স্বাবলম্বী, দক্ষ ও সুনাগরিক হিসেবে গড়ে উঠবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।
সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন করার ক্ষেত্রে সার্বিকভাবে সহযোগিতা প্রদানের জন্য তিনি সংশ্লিষ্ট পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের কর্তৃপক্ষ, গণমাধ্যম এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদেরকে আন্তরিক ধন্যবাদ জানান।
সিলেটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) বিভাগীয় আঞ্চলিক কেন্দ্রে ঢাবি ২০২১-২২ শিক্ষা বর্ষের স্নাতক সম্মান প্রথম বর্ষের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে।
শুক্রবার সকাল ১১টায় পরীক্ষা শুরু হয়, চলে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। এতে এখানে অংশ নেন ২ হাজার ৮৯৬ জন পরীক্ষার্থী। শাবি ক্যাম্পাসের ৭টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।
শাবিপ্রবি পরীক্ষা কেন্দ্রের সমন্বয়ক অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদার জানান, পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাস ও ক্যাম্পাসের আশেপাশের এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পর্যাপ্ত সদস্য নিয়োজিত ছিলেন। তারা পরীক্ষা কেন্দ্রগুলো সার্বক্ষণিক নজরদারিতে রাখেন।

তিনি বলেন, ভর্তি পরীক্ষায় ডিজিটাল জালিয়াতি ঠেকাতে আমরা সর্বোচ্চ সর্তক অবস্থায় আছি।
এদিকে গত শুক্রবার (৩ জুন) ঢাবি’র গ ইউনিট এবং শনিবার (৪ জুন) খ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে গ ইউনিটে ৩১৯ জন পরীক্ষার্থীর মধ্যে অংশ নেয় ৩০৮ জন, অনুপস্থিত ছিল ১১ জন। অন্যদিকে, খ ইউনিটে ৯৩৯ জনের মধ্যে উপস্থিত ছিল ৯০৯ জন ও অনুপস্থিত ছিল ৩০ জন পরীক্ষার্থী।
এছাড়া একই ক্যাম্পাসে আগামী শনিবার (১১ জুন) ঘ ইউনিটে ১ হাজার ১৬৭ জন এবং শুক্রবার (১৭ জুন) চ-ইউনিটে ৭৫ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

শেয়ার করুন

আরও খবর

মুজিববর্ষ সম্পর্কে জানতে নিচে ক্লিক করুন