ছবি: সংগৃহীত

হংকংয়ের গণতন্ত্রপন্থি আন্দোলনের অন্যতম সংগঠক তরুণ রাজনৈতিক নেতা জশুয়া ওংসহ আরও দুই আন্দোলনের কর্মীকে কারাদণ্ড দিয়েছে আদালত। খবর বিবিসি।

বুধবার (২ ডিসেম্বর) ঘোষিত মামলার রায়ে বলা হয়েছে, গত বছর বেআইনিভাবে একটি সমাবেশ আয়োজনের অভিযোগে অভিযুক্ত তিন তরুণ সংগঠককে যথাক্রমে সাড়ে ১৩ মাস, ১০ মাস এবং সাত মাসের কারাদণ্ড দেওয়া হলো।

এর আগে, ২০১৪ সালে হংকংয়ের গণতন্ত্রপন্থি অ্যামব্রেলা মুভমেন্টের সঙ্গে জড়িত থাকায় জশুয়া ওংকে এক বছরের বেশি সময় কারাগারে কাটাতে হয়েছিল।

এদিকে, বেইজিংয়ের চাপিয়ে দেওয়া বিতর্কিত নিরাপত্তা আইন কার্যকর হওয়ার আগে তাদের এই অবৈধ সমাবেশের অভিযোগ দাখিল হওয়ায় যাবজ্জীবন কারাদণ্ড থেকে রেহাই পেলেন তিন তরুণ কর্মী।

অন্যদিকে, অবৈধ সমাবেশের মামলা পরিচালনাকারী ম্যাজিস্ট্রেট বার্তাসংস্থা এএফপিকে জানিয়েছেন, গত বছরের জুনে কর্তৃপক্ষের অনুমতি ব্যতিরেকে এক সমাবেশ আয়োজনে নেতৃত্ব দিয়েছিলেন এই তিন তরুণ। সেখানে তারা পুলিশি কার্যক্রমের সমালোচনা করে বক্তব্য রাখেন এবং পুলিশ সদর দফতর দখল করে নেন বলে অভিযোগপত্রে উল্লেখ করা হয়েছে।

তাদের বিরুদ্ধে আনা সকল অভিযোগ আদালতে প্রমাণিত হওয়ায় তিনজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছে।

ওদিকে হংকং থেকে বিবিসি’র সংবাদদাতা জানাচ্ছেন, রায় ঘোষণার সময় জশুয়া ওং এর সতীর্থ চাও (যিনি ১০ মাসের কারাদণ্ডে দণ্ডিত) কান্নায় ভেঙ্গে পড়েন। তবে, জশুয়া ওংকে দেখে বেশ নির্ভার মনে হয়েছে। রায় ঘোষণার সময় তিনি চিৎকার করে বলে থাকেন – হংকংয়ে গণতন্ত্র প্রতিষ্ঠার লড়াই দিনকে দিন কঠিন হয়ে যাচ্ছে। তবে, তারা লড়াইয়ের শেষ দেখতে চান।

Adddd_Logo.png
আরও খবর
আরও
 ইউনিভার্স ট্রিবিউন