ঢাকা, বাংলাদেশ | সময়ঃ ৩:০২ পূর্বাহ্ণ
আজ শুক্রবার, ৭ মে, ২০২১
অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
Share on facebook
Share on twitter
Share on linkedin
কুর্মিটোলা জেনারেল হাসপাতালের স্টাফ নার্স রুনু বেরোনিকা কস্তা টিকা নিচ্ছেন। ছবি: ফোকাস বাংলা

অবশেষে আনুষ্ঠানিকভাবে শুরু হলো করোনা ভাইরাসের টিকা প্রদান কার্যক্রম। যারা টিকা নিতে আগ্রহী তাদের ‘সুরক্ষা’ নামক ওয়েব পোর্টাল থেকে নিবন্ধন করতে হবে। এছাড়া সুরক্ষা মোবাইল অ্যাপ ডাউনলোড করেও করা যাবে নিবন্ধন।

 

 

 

‘সুরক্ষা’ ওয়েব পোর্টালের ঠিকানা (www.surokkha.gov.bd)। আর অ্যাপ গুগল প্লে স্টোর বা অ্যাপল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে।

 

 

 

এছাড়া যাদের জাতীয় পরিচয়পত্র নেই, তারাও টিকাদান কেন্দ্রে যোগাযোগ করে তালিকাভুক্ত হতে পারবেন। সব ঠিক থাকলে ৭ ফেব্রুয়ারি সারা দেশে টিকাদান কার্যক্রম শুরু হবে।

 

 

 

এদিকে বৃহস্পতিবার রাজধানীতে কুর্মিটোলা মেডিকেল কলেজ হাসপাতাল ছাড়াও, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ-কুয়েত মৈত্রী হাসপাতালে টিকা দেওয়া হবে। টিকা দেওয়ার পর সপ্তাহখানেক তাদের পর্যবেক্ষণ করা হবে।

 

 

 

বাংলাদেশ সরকার, বেক্সিমকো ফার্মা ও সেরাম ইনস্টিটিউটের মধ্যকার চুক্তি অনুযায়ী সরকার তিন কোটি টিকা কিনছে সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে। বেক্সিমকো এই টিকা সরবরাহকারী প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে। গত সোমবার এই টিকার প্রথম চালান দেশে আসে। প্রথম চালানে এসেছে ৫০ লাখ টিকা। এভাবে আরও পাঁচটি চালান আসার কথা রয়েছে।

 

 

 

তার আগে গত বৃহস্পতিবার ভারতের উপহার হিসেবে দেশে ২০ লাখ টিকা আসে। সকলকে স্বতঃস্ফূর্তভাবে টিকা গ্রহণের পরামর্শ দেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।