ঢাকা, বাংলাদেশ সময়ঃ ৯:২৬ পূর্বাহ্ণ শনিবার, ৮ মে, ২০২১
করোনা ভাইরাস
অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
Share on facebook
Share on twitter
Share on linkedin
মুখকে ভালোভাবে ঢেকে রাখতে পারে এরকম যে কোনো ধরনের ভালো কাপড়ের মাস্কই করোনা ভাইরাসের বিরুদ্ধে শক্তিশালী অস্ত্র। ছবি: সংগৃহীত

করোনা ভাইরাস মোকাবিলায় বিজ্ঞানীরা মাস্কের ওপর বেশ জোর দিচ্ছেন। তবে মাস্কের ধরন নিয়ে মানুষের মনে নানা প্রশ্ন রয়ে গেছে।

কেউ বলছেন করোনা মোকাবিলায় সার্জিক্যাল মাস্ক কার্যকরী আবার কেউ বলছেন সবার জন্য সার্জিক্যাল মাস্ক প্রয়োজন নেই, কাপড়ের মাস্কই যথেষ্ট।

তবে এবার যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া টেক ইউনিভার্সিটির অন্যতম বিজ্ঞানী লিনসে মার বলছেন, মুখকে ভালোভাবে ঢেকে রাখতে পারে এরকম যে কোনো ধরনের ভালো কাপড়ের মাস্কই করোনা ভাইরাসের বিরুদ্ধে শক্তিশালী অস্ত্র হিসেবে কাজ করতে পারে।

লিনসে মার বলেন, কাপড়ের মাস্ক দুই পদ্ধতিতেই পরিশোধনের কাজ করে। বাইরে থেকে যে কোনো ধরনের ভাইরাস নাক-মুখের অভ্যন্তরে প্রবেশের ক্ষেত্রে বাধার সৃষ্টি করে কাপড়ের মাস্ক।

একইভাবে অসুস্থদের নাক-মুখ থেকে কোনো ধরনের ভাইরাস বাইরে ছড়িয়ে পড়ার ক্ষেত্রেও ভালো প্রতিরোধ তৈরি করে এই মাস্ক। এটি নিশ্চিত হতে তিনি এবং তার সহকারী ১১ ধরনের মাস্ক নিয়ে কাজ করেছেন।

যেখানে তারা দেখতে পেয়েছেন তিন স্তরের কাপড়ের মাস্ক শতকরা ৯০ ভাগ অতিসূক্ষ্ম কনাসহ ভাইরাস প্রতিরোধে ভূমিকা রাখে।—ইয়াহু নিউজ

 ইউনিভার্স ট্রিবিউন