ঢাকা, বাংলাদেশ সময়ঃ ১০:২৬ পূর্বাহ্ণ শনিবার, ৮ মে, ২০২১
জাতীয়
অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
Share on facebook
Share on twitter
Share on linkedin
ছবি: সংগৃহীত

আগামী বছরের পহেলা এপ্রিল হতে ঘাটারচর-মতিঝিল রুটে পাইলট আকারে ফ্র্যাঞ্চাইজি ব্যবস্থাপনা চালু করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

গতকাল নগর ভবনের বুড়িগঙ্গা হলে গণপরিবহনে শৃঙ্খলা আনয়ন ও যানজট নিরসনে ‘বাস রুট রেশনালাইজেশন’ কমিটির ১৪তম সভায় ডিএসসিসি মেয়র এই আশাবাদ ব্যক্ত করেন। ডিএসসিসি মেয়র বলেন, সভায় বিভিন্ন বিষয়ে পুঙ্খানুপুঙ্খভাবে বিচার-বিশ্লেষণ করে আপনাদেরকে আনন্দের সাথে বলছি, আজকে আমরা কিছু সিদ্ধান্তে উপনীত হতে পেরেছি। গত সভার আলোকে আমরা সিদ্ধান্ত নিয়েছি, বাস রুট রেশনালাইজেশন সম্পর্কিত বিশেষজ্ঞদের কাছ থেকে ৯টি ক্লাস্টারে ২২টি কোম্পানি ও ৪২টি রুটের যে প্রস্তাবনা এসেছে, সেটা আমরা চূড়ান্ত করেছি। তারই আলোকে আমরা প্রাথমিকভাবে একটি রুটের আংশিক অংশে- ঘাটারচর থেকে মতিঝিল অংশে- আমরা পাইলটিং হিসেবে ফ্রেঞ্চাইজি ব্যবস্থা প্রবর্তন করতে যাচ্ছি। আগামী ৩১ মার্চের মধ্যে এই প্রাথমিক পর্যায়ের ফ্র্যাঞ্চাইজি প্রবর্তনের কার্যক্রম সম্পন্ন করার একটি সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করেছি। আমাদের যারা অংশীদার আছেন, তাদের সাথে পুঙ্খানুপুঙ্খ বিচার-বিশ্লেষণ করে আমরা দায়িত্বগুলো ভাগ করে নিয়েছি, দায়িত্বগুলো বন্টন করেছি। এই সময়সীমার মধ্যে আমাদের স্ব স্ব অংশীদার ও কর্তৃপক্ষ এ দায়িত্বগুলো সম্পন্ন করতে পারব বলে আমরা আশাবাদী। এই কার্যক্রম সম্পন্ন করতে পারলে ঘাটারচর-মতিঝিল অংশে ফ্র্যাঞ্চাইজি কার্যক্রমের শুভ সূচনা করতে পারব ইনশাআল্লাহ।

ছবি: সংগৃহীত

পাইলটিং এ কার্যক্রমের ধারাবাহিকতায় পর্যায়ক্রমে সবগুলো রুটে ফ্র্যাঞ্চাইজি বাস্তবায়ন করার আশাবাদ ব্যক্ত করে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস এ সময় আরও বলেন, আমরা অচিরেই গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে এনে ঢাকাবাসীকে এর সুফল দিতে পারব। আগামী ১৯ জানুয়ারী কমিটির পরবর্তী সভা আহŸান করা হয়েছে জানিয়ে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস আরও বলেন, প্রাথমিকভাবে আমরা যে তথ্য পেয়েছি, বর্তমানে আমাদের পরিকল্পিত ঘাটারচর-মতিঝিল রুটে ১৬৫ বাস চলাচল করে। মালিকপক্ষ পরবর্তী সভার আগের এই সময়সীমার মধ্যে কোম্পানি গঠনের জন্য একটি জয়েন্ট ভেঞ্চার এগ্রিমেন্ট করবে।

 

বৈঠকে কমিটির সদস্যদের মাঝে উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মোঃ আতিকুল ইসলাম, ডিএমপি পুলিশ কমিশনার শফিকুল ইসলাম, বিআরটিএ’র চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার, বিআরটিসির চেয়ারম্যান মো: এহসানে এলাহী, বাস রুট রেশনালাইজেশন কমিটির সদস্য সচিব ও ডিটিসিএ এর নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

 ইউনিভার্স ট্রিবিউন