ঢাকা, বাংলাদেশ সময়ঃ ৪:০৯ পূর্বাহ্ণ শুক্রবার, ৭ মে, ২০২১
বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)
অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
Share on facebook
Share on twitter
Share on linkedin
ছবি: সংগৃহীত

শিল্পোন্নত বাংলাদেশ গঠনের লক্ষ্যে দেশি-বিদেশি বিনিয়োগ, লবণ শিল্প ও স্থানীয় নারী উদ্যোক্তাদের জন্য চট্রগ্রামে তিনটি শিল্প পার্ক স্থাপন করার ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)।

গত ৭ ডিসেম্বর চট্টগ্রাম জেলার বোয়ালখালি উপজেলায় কর্ণফুলি নদীর তীরে চরণদ্বীপে ১শ’ একর জায়গায় লবণ শিল্পের জন্য আলাদা একটি বিসিক লবণ শিল্প পার্ক, স্থানীয় নারী উদ্যোক্তাদের জন্য বিসিক নারী উদ্যোক্তা শিল্প পার্ক, ও পটিয়ায় ৫শ’ একর জমিতে বিসিক মাল্টিসেক্টরাল শিল্প পার্ক স্থাপন জন্য বিসিক চেয়ারম্যান সম্ভাব্য জায়গা পরিদর্শন করেন। 

এসময় পটিয়া উপজেলা চেয়ারম্যান মোঃ মোতাহেরুল ইসলাম চৌধুরী বিসিক চেয়ারম্যান সঙ্গে ছিলেন।

এর আগে গত ৬ ডিসেম্বর চট্টগ্রাম-১২ (পটিয়া) সংসদীয় আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরীর সঙ্গে নারী উদ্যোক্তাদের শিল্প পার্ক, লবণ শিল্প পার্ক ও বিসিক মাল্টিসেক্টরাল শিল্প পার্ক স্থাপনের বিষয়ে এক আলোচনা সভায় মিলিত হন বিসিক চেয়ারম্যান। চট্টগ্রামে হোটেল রেডিসন ব্লুতে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চট্টগ্রামে বর্তমানে বিসিকের ৫টি শিল্পনগরী রয়েছে। এগুলো হলো, বিসিক শিল্পনগরী ফৌজদারহাট, বিসিক শিল্পনগরী ষোলশহর, বিসিক শিল্পনগরী কালুরঘাট, বিসিক শিল্পনগরী পটিয়া এবং বিসিক শিল্পনগরী মিরসরাই। এছাড়াও চট্টগ্রামের রাউজানে ৩৫ একর জায়গায় আরও একটি শিল্পপার্ক নির্মাণাধীন রয়েছে।

চট্টগ্রামের বিদ্যমান ৫টি শিল্পনগরীর মোট আয়তন প্রায় ১৫০.৪১ একর। উৎপাদনরত শিল্প ইউনিটের সংখ্যা ১৯৫টি যার মধ্যে ৮৫টি শিল্প ইউনিট রপ্তানিমূখী। বর্তমানে কর্মসংস্থান হয়েছে প্রায় ১ লাখ ৪৪ হাজার ৩৬০ জন নারী-পুরুষের।

 ইউনিভার্স ট্রিবিউন