বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও প্যারিস জলবায়ু চুক্তিতে ফেরার ইঙ্গিত দিয়েছেন সদ্য নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। ছবি: এপি।

ট্রাম্প শাসন আমলে এক প্রকার রাগ দেখিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লুইএইচও) থেকে ঘোষণা দিয়ে বের হয়ে যায় মার্কিন যুক্তরাষ্ট্র। এছাড়াও প্যারিস জলবায়ু চুক্তির বিষয়েও যুক্তরাষ্ট্র আগ্রহ দেখাননি ট্রাম্প। প্রেসিডেনশিয়াল পরিবর্তনের সঙ্গে আবারো বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও প্যারিস জলবায়ু চুক্তিতে ফেরার ইঙ্গিত দিয়েছেন নতুন নির্বাচিত প্রেসিডেন্ট বাইডেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ফেরা প্রসঙ্গে তিনি জানিয়েছেন, ‘চীন সব আইনকানুন মানছে কি না, সেটা দেখতেই হবে। বাইরে থেকে তা সম্ভব নয় বলেই ফের বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ফিরবে আমেরিকা।’ 

ডেলাওয়্যারের উইলমিংটনে এক সাংবাদিক বৈঠকে বিষয়টি স্পষ্ট করে সদ্য নির্বাচিত এই মার্কিন প্রেসিডেন্ট জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মধ্যে থাকতে হলে চীনকে সব নিয়ম মানতেই হবে। 

এ সময় তিনি আরো জানান, হোয়াইট হাউসে আসার প্রথম দিনই আবার বিশ্ব স্বাস্থ্য সংস্থায় যোগ দেবে আমেরিকা। 

নির্বাচনের প্রতিশ্রুতিতে এবং বিজয়ী হওয়ার পর একাধিকবার করোনা-যুদ্ধে নামার কথা বলেছেন বাইডেন। এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থায় আবারো যোগ দেয়ার ঘোষণা দিলেন তিনি। এ ছাড়াও নির্বাচনী প্রচারণায় একাধিকবার ‘চীনের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়া উচিত’ বলেও মন্তব্য করেছেন তিনি। 

ক্ষমতায় থাকাকালে ট্রাম্প কয়েক দফায় আর্থিক নিষেধাজ্ঞা চাপিয়েছেন বেইজিংয়ের উপরে। বাইডেনও সেই পথে হাঁটবেন কিনা, তা নিয়ে চলছে আলোচনা পর্যালোচনা। এ বিষয়ে জানতে চাইলে বাইডেন বলেন, ‘এখনই কিছু বলতে চাই না, আগে দেখতে চাই ওরা সব নিয়ম মানছে কি না! ব্যবস্থা নেওয়ার কথা প্রয়োজন অনুসারে পরে ভাবা হবে।’ বিশ্ব স্বাস্থ্য সংস্থায় অংশগ্রহণের পাশাপাশি প্যারিস জলবায়ু চুক্তিতে আবারো অংশ গ্রহণের বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

আরও খবর
আরও
 ইউনিভার্স ট্রিবিউন

About The Author