ঢাকা, বাংলাদেশ সময়ঃ ৩:৩৮ পূর্বাহ্ণ শুক্রবার, ৭ মে, ২০২১
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন
অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
Share on facebook
Share on twitter
Share on linkedin
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বেসরকারি ফলাফলে জয়ী জো বাইডেন তার সম্ভাব্য মন্ত্রিসভার ৬ সদস্যের নাম ঘোষণা করেছেন। নতুন মন্ত্রীসভায় সাবেক ডেমোক্র্যাট প্রেসিডেন্ট বারাক ওবামার পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ও আরো শীর্ষ কর্মকর্তা রয়েছেন বলে জানা গেছে। বাইডেনের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ওই ছয় জনের নাম ঘোষণা করা হয়েছে বলে খবর দিয়েছে মার্কিন গণমাধ্যমগুলো।

সিএনএন বলছে, ওবামা প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে জলবায়ু বিষয়ক বিশেষ প্রতিনিধির দায়িত্ব দিয়েছেন জো বাইডেন। তার প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে অভিজ্ঞ কূটনীতিক অ্যান্টোনি ব্লিনকেনকে মনোনয়ন দেওয়ার পরিকল্পনা করছেন।৫৮ বছর বয়সী ব্লিনকেন হচ্ছেন বাইডেনের দীর্ঘকালীন একজন সহযোগী। বারাক ওবামার শাসনামলে ব্লিনকেন উপ-পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন। মার্কিন সিনেট নিশ্চিত করলে ব্লিনকেন মাইক পম্পেও’র স্থলাভিষিক্ত হবেন।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতা হস্তান্তরের আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু হয়েছে। যুক্তরাষ্ট্রের দ্য জেনারেল সার্ভিস এডমিনিস্ট্রেশন বা জিএসএ বলছে তারা বাইডেনকে ‘আপাত বিজয়ী’ হিসেবে স্বীকৃতি দিচ্ছে।মূলত মিশিগানে নির্বাচনের ফল আনুষ্ঠানিকভাবে সার্টিফায়েড হওয়ার পরপরই বাইডেনের জয় চূড়ান্ত স্বীকৃতি লাভ করে ।

এ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী জো বাইডেনকে একটি চিঠিও পাঠিয়েছে দ্য জেনারেল সার্ভিস এডমিনিস্ট্রেশন বা জিএসএ । জিএসএ প্রধান এমিলি মারফি ঐ চিঠিতে বাইডেনকে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ায় অংশ নেওয়ার জন্য বলেন।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও জো বাইডেনের কাছে ক্ষমতা হস্তান্তরের আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করতে রাজি হয়েছেন। একটি টুইট বার্তায় তিনি বলেছেন, হস্তান্তর প্রক্রিয়া দেখভালের দায়িত্বে থাকা সংস্থার ‘যা করার প্রয়োজন করুক’।

 ইউনিভার্স ট্রিবিউন