ঢাকা, বাংলাদেশ সময়ঃ ৯:২৪ পূর্বাহ্ণ শনিবার, ৮ মে, ২০২১
ভারত
অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
Share on facebook
Share on twitter
Share on linkedin
ছবি: সংগৃহীত

ভারতের নতুন কৃষি আইন প্রত্যাহারের দাবিতে কৃষকদের বিক্ষোভ নিয়ে মুখ খুললেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ভারতজুড়ে চলমান আন্দোলনে কৃষকদের পাশে দাঁড়িয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন কানাডার প্রধানমন্ত্রী। খবর হিন্দুস্থান টাইমস।

সোমবার (৩০ নভেম্বর) শিখ ধর্মাবলম্বীদের গুরু নানকের জন্ম জয়ন্তী উপলক্ষে কানাডার এক আয়োজনে যোগ দিয়ে ট্রুডো বলেন, অধিকার আদায়ে অহিংস প্রতিবাদের ব্যাপারে সব সময় কানাডার সমর্থন রয়েছে।

এদিকে কৃষক বিক্ষোভ নিয়ে ট্রুডো বলেন, ভারত থেকে কৃষকদের প্রতিবাদের যেসব খবর আসছে, তার ব্যাপারে কথা না বললে অনুশোচনা হবে। পরিস্থিতি যথেষ্ট উদ্বেগের। তিনি কৃষকদের পরিবার এবং বন্ধুদের জন্য চিন্তিত।

অন্যদিকে, ভারতজুড়ে কৃষকদের আন্দোলন সামাল দিতে মোদি সরকার যখন হিমশিম খাচ্ছে, তখনই এমন মন্তব্য করে আগুনে ঘি ঢাললেন কানাডার প্রধানমন্ত্রী। ভারতের পক্ষ থেকে ট্রুডোর মন্তব্যের ব্যাপারে কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি।

 

 

প্রসঙ্গত, নতুন কৃষি আইনের বিরুদ্ধে বৃহস্পতিবার (২৬ নভেম্বর) থেকেই প্রতিবাদ জানিয়ে আসছেন কৃষকরা। দিল্লি চলো স্লোগানে পাঞ্জাব, হরিয়ানাসহ ছয়টি রাজ্য থেকে দিল্লির উদ্দেশে রওনা দেয় কৃষকরা। তাদের প্রতিহত করতে দিল্লির আশপাশে বিক্ষুব্ধ কৃষকদের সঙ্গে ব্যাপক সংঘর্ষ হয় নিরাপত্তা সদস্যদের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আন্দোলন প্রত্যাহারের আহ্বান জানিয়ে আলোচনার বসতে অনুরোধ করেন।

অপরদিকে, চলমান কৃষক আন্দোলনে কংগ্রেসসহ বিভিন্ন রাজনৈতিক দল একাত্মতা প্রকাশ করায় বিক্ষোভ আরও জোরাল হয়েছে।

 ইউনিভার্স ট্রিবিউন