ঢাকা, বাংলাদেশ সময়ঃ ৩:০০ পূর্বাহ্ণ সোমবার, ১৭ মে, ২০২১
যুক্তরাষ্ট্রে বসবাসরত ১ কোটি ১০ লাখ অবৈধ অভিবাসীকে নাগরিকত্ব দেবেন বলে জানা গেছে
অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
Share on facebook
Share on twitter
Share on linkedin
নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রে বসবাসরত ১ কোটি ১০ লাখ অবৈধ অভিবাসীকে নাগরিকত্ব দেবেন বলে জানা গেছে। ইতোমধ্যে এই ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন সংবাদ মাধ্যম।

সম্প্রতি এনবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে বাইডেন জানিয়েছেন, ক্ষমতা গ্রহণের ১০০ দিনের মধ্যেই তিনি এই ব্যাপারে প্রয়োজনীয় কার্যক্রম শুরু করবেন।

 

এ প্রসঙ্গে বাইডেন বলেন, শিশুকালে বাবা-মায়ের হাত ধরে যারা যুক্তরাষ্ট্রে এসেছেন এবং এখানকার আলো বাতাসে বেড়ে উঠেছেন তেমন ৮ লক্ষাধিক তরুণ অভিবাসীর জন্য ওবামা প্রশাসন যে কর্মসুচি শুরু করেছিল তা অব্যাহত রাখা হবে। যাদের বয়স ৩০ বছরের নিচে তারাও গ্রিন কার্ড পাবেন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ক্ষমতা গ্রহণের পর এই বিষয়ক ড্যাকা কর্মসুচি গ্রহণ করেছিলেন যা পরবর্তীতে ডোনাল্ড ট্রাম্প বাতিল করেন।

পিউ রিসার্সের জানিয়েছে, ২০১৩ সালে ১০.৫ মিলিয়ন অবৈধ অভিবাসীর মধ্যে প্রায় ৪.৯৯ মিলিয়ন মেক্সিকো থেকে এসেছিল। এছাড়া ১.৯ মিলিয়ন মধ্য আমেরিকার এবং ১.৪৫ মিলিয়ন এশিয়ান অভিবাসী ছিল। এখন স্বাভাবিকভাবেই তা আরও বেড়েছে। প্রায় দুই-তৃতীয়াংশ অনিবন্ধিত অভিবাসী মার্কিন যুক্তরাষ্ট্রে ১০ বছরেরও বেশি সময় ধরে রয়েছেন যারা নাগরিক অনেক সুবিধা থেকেই বঞ্চিত।

প্রেসিডেন্ট ওবামাও অবৈধভাবে বসবাসরত অভিবাসীদের ইস্যুতে একই অঙ্গীকার করে ইউএস সিনেটে কমপ্রিহেনসিভ বিল উত্থাপন করেছিলেন কিন্তু রিপাবলিকান নেতাদের চরম অসহযোগিতার কারণে তা আর পাশ করা সম্ভব হয়নি। এর আগে, যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসীদের জন্য সর্বশেষ একটি অ্যামনেস্টির ঘটনা ঘটেছিল ১৯৮৭ সালে যখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন রিগ্যান। এরপর পরবর্তী ৩২ বছরে আরও বেড়েছে অবৈধ অভিবাসীর সংখ্যা।

 ২০০৮ সালে বিদায়ের আগে রিপাবলিকান প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশ আরেকটি আদেশ দিয়েছিলেন, যার মাধ্যমে ভিসা নিয়ে যুক্তরাষ্ট্রে আসার পর যারা অবৈধ অভিবাসীতে পরিণত হন, তাদেরকে নানা প্রক্রিয়ায় গ্রিন কার্ড ইস্যু করা হয়েছে। তবে যারা বেআইনিভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছেন, তারা কোনো সুযোগই পাননি।

 

জো বাইডেনের অঙ্গীকার অনুযায়ী আগামীতে সোয়া কোটির মধ্যে ১ কোটি ১০ লাখ অভিবাসীর ভাগ্য ফিরতে পারে। যদিও এ জন্য দরকার হবে প্রতিনিধি পরিষদের মতো ইউএস সিনেটেও ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতা।

Adddd_Logo.png
আরও খবর

No posts found!

আরও

No posts found!

 ইউনিভার্স ট্রিবিউন