ঢাকা, বাংলাদেশ সময়ঃ ২:৩৫ পূর্বাহ্ণ সোমবার, ১৭ মে, ২০২১
শেখ হাসিনাকে ৩৯তম
অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
Share on facebook
Share on twitter
Share on linkedin
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের অর্থ-বাণিজ্যবিষয়ক এই সাময়িকী ২০২০ সালের ক্ষমতাধর নারীদের যে তালিকা করেছে, তাতে শেখ হাসিনাকে ৩৯তম স্থানে রাখা হয়েছে।

ফোর্বস ম্যাগাজিনে বিশ্বের ক্ষমতাধর নারীদের যে তালিকা করা হয়েছে তাকে শীর্ষে রয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল।  তালিকায় জায়গা করে নিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন।  আর যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসও বিশ্বের তৃতীয় শীর্ষ ক্ষমতাধর নারী হিসেবে তালিকায় স্থান করে নিয়েছেন।

প্রতি বছরই এ ধরনের তালিকা প্রকাশ করে ফোর্বস। মঙ্গলবার প্রকাশিত এ তালিকায় এবার ৩০ দেশের বিভিন্ন বয়সী নারীর নাম এসেছে। তাদের মধ্যে রাষ্ট্র বা সরকারপ্রধান আছেন ১০ জন। ৩৮ জন বিভিন্ন কোম্পানির সিইও। বিনোদন জগতের পাঁচজনও এসেছেন ক্ষমতাধর নারীদের এ তালিকায়।

টানা দশমবারের মতো এ তালিকার শীর্ষস্থানে আছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। আর টানা দ্বিতীয়বারের মতো দ্বিতীয় স্থানে আছেন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রধান ক্রিস্টিন লগার্ড।

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত ভাইস চেয়ারম্যান কমলা হ্যারিসও এ তালিকায় স্থান পেয়েছেন। তিনি শীর্ষ ক্ষমতাধর নারীদের তালিকায় আছেন তৃতীয় স্থানে।

গতবারের মতোই এবারের তালিকায় চতুর্থ স্থানে আছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডেয়ার লাইয়েন। মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটসপত্নী মেলিন্ডা গেটস আছেন পঞ্চম স্থানে।

নিউজিল্যান্ডের তরুণ প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন আছেন এবারের তালিকার ৩২তম স্থানে। এ বছর টানা দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হয়েছেন তিনি।

ক্ষমতাধর নারীদের এ তালিকায় এই উপমহাদেশের রাজনীতিবিদদের মধ্যে আরও আছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, তিনি আছেন ৪১তম স্থানে।

 ইউনিভার্স ট্রিবিউন