ঢাকা, বাংলাদেশ | সময়ঃ ৩:৫৮ পূর্বাহ্ণ
আজ সোমবার, ১৭ মে, ২০২১
মধ্যপ্রাচ্য : ইরানের আণবিক শক্তি সংস্থা বা এইওআই এ সিদ্ধান্ত নিয়েছে বলে রোববার দেশটির জাতীয় নিরাপত্তা এবং পররাষ্ট্রনীতি বিষয়ক সংসদীয় কমিটির মুখপাত্র আবুল ফাজল আমুয়ি
অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
Share on facebook
Share on twitter
Share on linkedin
ছবি: সংগৃহীত

আরাক শহরে বসানো হেভি ওয়াটার চুল্লির মতো আরও নতুন হেভি ওয়াটার চুল্লি বসানোর পরিকল্পনা নিয়েছে ইরান। ইরানের আণবিক শক্তি সংস্থা বা এইওআই এ সিদ্ধান্ত নিয়েছে বলে  রোববার দেশটির জাতীয় নিরাপত্তা এবং পররাষ্ট্রনীতি বিষয়ক সংসদীয় কমিটির মুখপাত্র আবুল ফাজল আমুয়ি জানিয়েছেন।  

 

তিনি বলেন, আণবিক শক্তি সংস্থা সংসদীয় কমিটির এক বৈঠকে এ পরিকল্পনার কথা ঘোষণা করেছে। খবর ইরনার।  
 
মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার না করলে তার দেশ পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি বা এনপিটির সম্পূরক প্রটোকল থেকে বেরিয়ে যাবে বলেও জানান ইরানের জাতীয় নিরাপত্তা এবং পররাষ্ট্রনীতি বিষয়ক সংসদীয় কমিটির এ মুখপাত্র। 

ইরান তা করলে জাতিসংঘের পরিদর্শকরা ইরানের পরমাণু স্থাপনাগুলো পরিদর্শন করতে পারবেন না এবং যেসব পরিদর্শক এখন ইরানে অবস্থান করছেন তাদের এ দেশ ছেড়ে চলে যেতে হবে।

এদিকে ইরানের কোনো মাত্রায়ই ইউরেনিয়াম সমৃদ্ধ করার অধিকার থাকা উচিত নয় বলে দাবি করেছেন বিদায়ী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।  

মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার না করা পর্যন্ত ইরান আন্তর্জাতিক পরিদর্শকদের তেহরান থেকে বহিষ্কারের হুমকি দেয়ার পর পম্পেও এ কথা বলেন।  

২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা অনুযায়ী ইরান সর্বোচ্চ সাড়ে ৩ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করতে রাজি হয়েছিল। তখন পর্যন্ত তেহরান ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করত।

কিন্তু ২০১৮ সালে আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করার পর ইরান ওই সমঝোতায় দেওয়া নিজের প্রতিশ্রুতি বাস্তবায়ন ক্রমান্বয়ে স্থগিত করে এবং গত সপ্তাহে আবারও ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করতে শুরু করে।