ঢাকা, বাংলাদেশ | সময়ঃ ৫:১৬ অপরাহ্ণ
আজ শনিবার, ৮ মে, ২০২১
অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
Share on facebook
Share on twitter
Share on linkedin
সদ্য বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের চূড়ান্ত শুনানি আগামী ফেব্রুয়ারিতে শুরু হতে যাচ্ছে। আর এ শুনানিতে অংশ নিতে একদল আইনজীবী নিয়োগ দিচ্ছেন ট্রাম্প। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।


প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্পের এই আইনজীবী দলে নেতৃত্ব দিতে যাচ্ছেন বাচ বোয়ার্স, যিনি জর্জ ডব্লিউ বুশ প্রশাসনে মার্কিন বিচার বিভাগে কর্মরত ছিলেন। এই আইনজীবী তার দলে নতুন সদস্য যোগ করতে কাজ করে যাচ্ছেন।
এই বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট অন্তত দুজন সিএনএনকে জানিয়েছেন, কিছুদিন আগে অভিশংসনের শুনানি নিয়ে ট্রাম্পের সঙ্গে বোয়ার্সের কথা হয়েছে। ট্রাম্প ইতোমধ্যে এই আইনজীবীর সঙ্গে প্রতিরক্ষা কৌশল তৈরিতে কাজ শুরু করেছেন।
সাউথ ক্যারোলিনার সাবেক অ্যাটর্নি জেনারেল চার্লি কন্ডনকেও ট্রাম্পের আইনজীবী শিবিরে যোগ দেয়ার জন্য প্রস্তাব দেয়া হয়েছিল। কিন্ত তিনি এই প্রস্তাবকে নাকচ করে দিয়ে বলেছেন, আমি ট্রাম্পের প্রতিনিধিত্ব করছি না, ধন্যবাদ।
প্রসঙ্গত, মার্কিন সিনেটে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের দ্বিতীয় দফা অভিশংসন শুনানির কার্যক্রম আগামী ৮ ফেব্রুয়ারি শুরু হতে যাচ্ছে ।
মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি সোমবার (২৬ জানুয়ারি) অভিশংসনের দলিলপত্র হস্তান্তর করবেন বলে সিনেটকে জানিয়েছেন।
সিনেটের ডেমোক্র্যাটিক নেতা চাক শমার গত শুক্রবার সিনেটে বলেন, ‘কোনো ভুল করা চলবে না। যুক্তরাষ্ট্রের সিনেটে শুনানি অনুষ্ঠিত হবে এবং প্রেসিডেন্টের (ট্রাম্পের) দোষ বিচারে ভোটাভুটি অনুষ্ঠিত হবে। এটি হতে যাচ্ছে একটি নিরপেক্ষ এবং পূর্ণাঙ্গ শুনানি।’
গত ১৩ জানুয়ারি ট্রাম্পের অভিশংসন বিষয়ে প্রতিনিধি পরিষদে কয়েক ঘণ্টার বিতর্ক শেষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এতে ২৩২-১৯৭ ভোটে ট্রাম্পকে অভিশংসিত করা হয়। তার বিরুদ্ধে গত ৬ জানুয়ারি হোয়াইট হাউসের বাইরে একটি সমাবেশের ভাষণে ক্যাপিটল ভবনে হামলায় উসকানি দেয়ার অভিযোগ আনা হয়।
এর ফলে যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্পই হলেন একমাত্র প্রেসিডেন্ট যাকে দুইবার অভিশংসন করা হলো। এর আগে ২০১৯ সালে ট্রাম্প প্রথমবারের মতো প্রতিনিধি পরিষদে অভিশংসনের সম্মুখীন হন।