ঢাকা, বাংলাদেশ | সময়ঃ ৪:০২ পূর্বাহ্ণ
আজ শুক্রবার, ৭ মে, ২০২১
কংগ্রেসের এক যৌথ অধিবেশেনে ইলেকটোরাল ভোট গণনা করে বাইডেনো বিজয় নিশ্চিত করা হবে। বিবিসির খবরে এমন তথ্য মিলেছে
অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
Share on facebook
Share on twitter
Share on linkedin
ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী জো বাইডেনকে স্বীকৃতি দিতে বুধবার বসতে যাচ্ছেন দেশটির আইনপ্রণেতারা। যদিও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকেরা এর প্রতিবাদ জানিয়েছেন।

কংগ্রেসের এক যৌথ অধিবেশেনে ইলেকটোরাল ভোট গণনা করে বাইডেনো বিজয় নিশ্চিত করা হবে। বিবিসির খবরে এমন তথ্য মিলেছে।

অধিবেশনে আনুষ্ঠানিকভাবে আপত্তি জানিয়ে ফল পাল্টাতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেষ্টায় সমর্থন জানানোর ঘোষণা দিয়েছেন বেশ কয়েকনজন রিপাবলিকান সিনেটর।

যদিও এই চেষ্টা নিশ্চিতভাবে ব্যর্থ হবে বলে ধরে নেয়া হচ্ছে। পরিস্থিতি শান্ত রাখতে ইতিমধ্যে কয়েক ডজন ন্যাশনাল গার্ড সদস্যকে মোতায়েন করা হয়েছে।

জো বাইডেনকে বিজয়ী হিসেবে প্রত্যয়ন করার বিরুদ্ধে ওয়াশিংটন ডিসিতে সমাবেশে জড়ো হতে শুরু করেছেন ট্রাম্পের সমর্থকেরা।

মঙ্গলবার এক টুইটপোস্টে ট্রাম্প ঘোষণা করেন, ‘আমেরিকাকে রক্ষার সমাবেশে’ আমি বক্তব্য দেব। 

গত ৩ নভেম্বর অনুষ্ঠিত হওয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগ করে নিজের পরাজয় মেনে নিতে অস্বীকার করে আসছেন তিনি।

আগামী ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার কথা রয়েছে জো বাইডেনের। বুধবার কংগ্রেসের দুই কক্ষ প্রতিনিধি পরিষদ ও সিনেটের যৌথ অধিবেশন বসবে। 

সেখানে তার যুক্তরাষ্ট্রের পঞ্চাশটি রাজ্যের ইলেকটোরাল ভোট প্রকাশ্যে গণনা করে বিজয়ীকে প্রেসিডেন্ট হিসেবে প্রত্যয়ন করবেন।

সিনেটর চাক শুমার এক টুইট পোস্টে বলেন, আগামী ১৫ দিনের মধ্যে সিনেটর জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হবেন। আর ভাইস-প্রেসিডেন্ট হবেন কমলা হ্যারিস।

Logo of TDN 27 12 2020