ঢাকা, বাংলাদেশ | সময়ঃ ১০:৩৩ পূর্বাহ্ণ
আজ শনিবার, ৮ মে, ২০২১
অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
Share on facebook
Share on twitter
Share on linkedin
মিরাজ ও মোস্তাফিজ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান সিরিজে বাংলাদেশের বোলারদের জয়জয়কার। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দারুণ পারফর্ম করে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে উন্নতি করেছেন মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, সাকিব আল হাসান ও মোহাম্মদ সাইফউদ্দিন।

 

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দারুণ বোলিংয়ের পুরস্কার পেলেন মেহেদী হাসান মিরাজ। বোলারদের ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বড় এক ‘লাফ’দিয়েছেন বাংলাদেশের এই অফ স্পিনার। ওয়েস্ট ইন্ডিজ সিরিজের আগে ১৩ নম্বরে ছিলেন মিরাজ। ক্যারিবীয়দের বিপক্ষে তিন ম্যাচে সাত উইকেট নিয়ে সিরিজের সর্বোচ্চ উইকেট শিকারী হয়েছেন তিনি। বোলারদের র‌্যাঙ্কিংয়ে ৯ ধাপ এগিয়ে এখন ৪ নম্বরে আছেন এই টাইগার স্পিনার। অর্জন করেছেন নিজের ক্যারিয়ার সেরা পয়েন্ট ৬৯৪।

র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা নিউজিল্যান্ড পেসার ট্রেন্ট বোল্টের রেটিং পয়েন্ট ৭২২, অর্থাৎ বোল্টের সঙ্গে ২৮ পয়েন্ট ব্যবধানে পিছিয়ে মিরাজ। র‌্যাঙ্কিংয়ে বোল্টের পর আফগান স্পিনার মুজিব–উর–রহমান। ৭০৮ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় তিনি। আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে ভালো বল করেন তিনি। ৭০০ রেটিং পয়েন্ট নিয়ে তিনে ভারতের পেসার যশপ্রীত বুমরা।

র‌্যাঙ্কিংয়ে উত্থান হয়েছে মোস্তাফিজেরও। বাঁহাতি এই ফাস্ট বোলার ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ৬ উইকেট নিয়ে এগিয়েছেন ১১ ধাপ। ১৯ নম্বর থেকে এক লাফে অষ্টম অবস্থানে উঠে এসেছেন এই বাঁহাতি পেসার। তার পয়েন্ট ৬৫৮। তার আগে থাকা অস্ট্রেলিয়ার পেসার জশ হ্যাজলউড দুই পয়েন্ট এগিয়ে আছেন।

অন্যদিকে সিরিজে ছয় উইকেট সংগ্রহ করে ৬২৯ পয়েন্ট নিয়ে ১৫ ধাপ এগিয়েছেন সাকিব আল হাসান। ১৩ নম্বরে অবস্থান করছেন তিনি। অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়েও শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব।

এছাড়া তিন ধাপ এগিয়েছেন ডানহাতি পেসার মোহাম্মদ সাইফউদ্দিন। তার বর্তমান পয়েন্ট ৪৯৬, যা তার ক্যারিয়ার সেরা।

৭২২ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছেন নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট।